ব্যবহারকারী:S. M. Horromul Hasan Masum

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেঘ[সম্পাদনা]

বোর্নিওর উপরে কুমুলোনিম্বাস মেঘের দৃশ্য

আবহাওয়াবিজ্ঞানে , মেঘ হল একটি অ্যারোসোল যা দৃশ্যমান ভরের ক্ষুদ্র তরল ফোঁটা , হিমায়িত স্ফটিক বা গ্রহের বস্তু বা অনুরূপ স্থানের বায়ুমণ্ডলে স্থগিত অন্যান্য কণার সমন্বয়ে গঠিত। পৃথিবীতে , বাতাসের স্যাচুরেশনের ফলে মেঘ তখনই তৈরি হয় যখন এটি তার শিশির বিন্দুতে ঠাণ্ডা হয় অথবা যখন পারিপার্শ্বিক পরিবেশ থেকে যথেষ্ট পরিমাণ আর্দ্রতা এসে ডিউ পয়েন্ট এমবিএন্ট তাপমাত্রায় পৌঁছায়।

পৃথিবীর হেমিস্পেয়ারে যে মেঘ দেখা যায় তাতে রয়েছে ট্রপোস্ফিয়ার , স্ট্রাটোস্ফিয়ার এবং মেসোস্ফিয়ার । নেফোলজি হল মেঘের বিজ্ঞান, যা আবহাওয়াবিদ্যার ক্লাউড ফিজিক্স শাখায় পড়ানো হয় । হোমোস্ফিয়ারে বিদ্যমান মেঘের স্থর ভিত্তিক নামকরণের দুটি নিয়ম রয়েছে, ল্যাটিন এবং সাধারণ নাম ।

ভূপৃষ্ঠের নিকটতম স্তর ট্রপোস্ফিয়ারের রয়েছে ল্যাটিন নাম কারণ ল্যুক হাওয়ার্ডের নামকরণের সর্বজনীন গ্রহণযোগ্যতার কারণে তা আনুষ্ঠানিকভাবে 1802 সালে প্রস্তাবিত হয়েছিল। এটি শ্রেণীকরণের আন্তর্জাতিক পদ্ধতি যা মেঘ কে পাঁচটি ভৌতিক অংশে বিভক্ত করে। দশ ভিত্তিক genera অর্জন করতে এই ভৌতিক অংশগুলোকে তাদের উচ্চতা অনুসারে আরো ভাগ করা যায় । এই ভৌতিক অংশগুলির প্রতিটির জন্য প্রধান প্রতিনিধি মেঘের ধরনগুলি হল স্ট্র্যাটিফর্ম , কিউমুলিফর্ম , স্ট্র্যাটোকিউমিলিফর্ম , কিউমুলোনিম্বিফর্ম এবং সিরিফর্ম । নিম্ন-স্তরের মেঘের কোনো উচ্চতা- ভিত্তিক উপসর্গ নেই। তবে মধ্য-স্তরের স্ট্র্যাটিফর্ম এবং স্ট্র্যাটোকিউমিউলিফর্ম প্রকারগুলিকে alto- উপসর্গ দেওয়া হয় এবং উচ্চস্তারের প্রকরণগুলোকে Cirro- উপসর্গ দেওয়া হয়। উভয় ক্ষেত্রেই, দ্বৈত উপসর্গের প্রয়োগ এড়াতে strato-কে পরবর্তী ফর্ম থেকে বাদ দেওয়া হয়। একাধিক স্তর দখল করার জন্য পর্যাপ্ত উল্লম্ব ব্যাপ্তি সহ জেনাস প্রকারগুলি উচ্চতা সম্পর্কিত কোনো উপসর্গ বহন করে না। প্রতিটি প্রাথমিকভাবে যে উচ্চতায় গঠিত হয় তার উপর নির্ভর করে এগুলিকে আনুষ্ঠানিকভাবে নিম্ন- বা মধ্য-স্তর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং আরও অনানুষ্ঠানিকভাবে বহু-স্তর বা উল্লম্ব হিসাবে চিহ্নিত করা হয় । এই পদ্ধতি দ্বারা উদ্ভূত দশ প্রজন্মের অধিকাংশশ্রেণীবিভাগকে প্রজাতিতে উপবিভক্ত করা যেতে পারে এবং আরও বিভিন্ন প্রকারে বিভক্ত করা যেতে পারে । পৃথিবীর পৃষ্ঠ পর্যন্ত প্রসারিত অত্যন্ত নিম্ন স্তরের মেঘের সাধারণ নাম fog এবং mist দেওয়া হয় , কিন্তু এদের কোনো ল্যাটিন নাম নেই।

স্ট্র্যাটোস্ফিয়ার এবং মেসোস্ফিয়ারে, মেঘের তাদের প্রধান প্রকরণের জন্য সাধারণ নামকরণ রয়েছে। তারা দেখতে অনেকটা স্ট্র্যাটিফর্ম ওড়না বা চাদর, সিরিফর্ম উইস্প, বা স্ট্র্যাটোকিউমিলিফর্ম ব্যান্ড বা লহরের মতো। পৃথিবীর মেরু অঞ্চলে এদের প্রায়ই দেখা যায়। সৌরজগতের অন্যান্য গ্রহ এবং চাঁদের বায়ুমণ্ডলে এবং তার বাইরেও মেঘ দেখা গেছে। তবে, তাদের তাপমাত্রার ভিন্ন বৈশিষ্ট্যের কারণে তারা প্রায়শই অন্যান্য পদার্থ যেমন মিথেন , অ্যামোনিয়া এবং সালফিউরিক অ্যাসিড , সেইসাথে জল দ্বারা গঠিত।

ট্রপোস্ফিয়ারিক মেঘ পৃথিবীর জলবায়ু পরিবর্তনের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে । তারা সূর্য থেকে আগত রশ্মি প্রতিফলিত করতে পারে যা একটি শীতল প্রভাবে অবদান রাখে অন্যদিকে তারা৷ ভূ পৃষ্ঠ থেকে প্রতিফলিত আলোকরশ্মিকে আটকে রেখে উষ্ণতা বৃদ্ধি করে।মেঘের উচ্চতা, আকার এবং পুরুত্ব হল পৃথিবীকে শীতল কিংবা উষ্ণ করার প্রধান নিয়ামক। ট্রপোস্ফিয়ারের উপরে তৈরি হওয়া মেঘগুলি বিক্ষিপ্ত এবং অত্যন্ত পাতলা হয়। পৃথিবীর জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখতে পারে না। মেঘ হল জলবায়ু সংবেদনশীলতার প্রধান অনিশ্চয়তা ।

ব্যুৎপত্তি[সম্পাদনা][সম্পাদনা]

"ক্লাউড" শব্দটির উৎপত্তিহয়েছে প্রাচীন ইংরেজী শব্দ  “clud” বা “clod” থেকে, যার অর্থ পাহাড় বা পাথর। ত্রয়োদশ শতাব্দীর শুরুর দিক থেকে শব্দটি বৃষ্টির মেঘের রূপক হিসাবে ব্যবহৃত হতে শুরু করে, কারণ উচ্চ হওয়া পাথর এবং বিক্ষিপ্ত মেঘ দেখতে প্রায় একই রকম মনে হয়। কিন্তু সময়ের সাথে সাথে সেই রূপকের ব্যবহার প্রাচীন ইংরেজির “wealcan” শব্দ দ্বারা প্রতিস্থাপিত হয যা ছিল মেঘের আক্ষরিক প্রতিশব্দ।

হোমোস্ফিয়ারের নামকরণ এবং ক্রস-শ্রেণীবিভাগ[সম্পাদনা][সম্পাদনা]

নীচের ছকটি মেঘের নামকরণ পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি। ট্রপোস্ফিয়ার এবং হোমোস্ফিয়ারের উচ্চ স্তরের নামকরণশৈলীতে কিছুটা বৈচিত্র রয়েছে।। কিউমুলাস জেনাসে চারটি প্রজাতি রয়েছে যা উল্লম্ব আকার নির্দেশ করে যা উচ্চতা স্তরকে প্রভাবিত করতে পারে।

Form[6]

Level[7

Stratiform

non-convective

Cirriform

mostly non-convective

Stratocumuliform

limited-convective

Cumuliform

free-convective

Cumulonimbiform

strong-convective

Extreme-level Noctilucent veils Noctilucent billows or whirls Noctilucent bands
Very high-level Nitric acid & water PSC Cirriform nacreous PSC Lenticular nacreous PSC
High-level Cirrostratus Cirrus Cirrocumulus
Mid-level Altostratus Altocumulus
Towering vertical[9] Cumulus congestus Cumulonimbus
Multi-level or moderate vertical Nimbostratus Cumulus mediocris
Low-level Stratus Stratocumulus Cumulus humilis or fractus
Surface-level Fog or mist

মেঘ বিজ্ঞানের ইতিহাস[সম্পাদনা][সম্পাদনা]

ঘটনার উচ্চতা অনুসারে ট্রপোস্ফিয়ারিক মেঘের শ্রেণীবিভাগ: বহু-স্তরীয় এবং উল্লম্ব জেনাস-টাইপগুলি যেমন নিম্বোস্ট্র্যাটাস, কিউমুলোনিম্বাস এবং কিছু বৃহত্তর কিউমুলাস প্রজাতি একক উচ্চতা স্তরের মধ্যে সীমাবদ্ধ নয় ।

প্রাচীন ক্লাউড গবেষণাগুলি বিচ্ছিন্নভাবে করা হয়নি, বরং আবহাওয়ার বিভিন্ন উপাদান, এমনকি অন্যান্য প্রাকৃতিক বিজ্ঞানের সংমিশ্রণে পর্যবেক্ষণ করা হয়েছিল । 340 খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি, গ্রীক দার্শনিক অ্যারিস্টটল  Meteorologica  লিখেছিলেন  যা আবহাওয়া এবং জলবায়ুসহ প্রাকৃতিক বিজ্ঞান সম্পর্কে সময়ের জ্ঞানের সমষ্টিকে উপস্থাপন করে। প্রথমবারের মতো, বৃষ্টিপাত এবংবৃষ্টিপাতের উৎপত্তিস্থলগুলোকে উল্কা নামে অভিহিত করা হয় যা গ্রীক শব্দ meteoros থেকে এসেছে , যার অর্থ 'উচ্চ আকাশ'। সেই শব্দ থেকে উৎপত্তি আধুনিক প্রতিশব্দ মেট্রোলজি যা বাংলায় আবহাওয়াবিদ্যা নামে পরিচিত। Meteorologica বইটি বৈজ্ঞানিক তথ্যের উপর ভিত্তি করে নয় বরং সাধারণ পর্যবেক্ষণের উপর ভিত্তি করে রচিত হয়েছিল।তবুও এটিকে আবহাওয়াবিদ্যার একটি উল্লেখযোগ্য নিদর্শন হিসেবে বিবেচনা করা হয় এই বইটিতে সর্বপ্রথম এরিস্টটল পানি চক্রের বিষয়টি উল্লেখ করেন।

মেঘের গঠন এবং আচরণ সম্পর্কে কয়েক শতাব্দী ধরে অনুমানমূলক তত্ত্বের পরে প্রথম সত্যিকারের বৈজ্ঞানিক গবেষণাটি করেন ইংল্যান্ডের লুক হাওয়ার্ড এবং ফ্রান্সের জিন-ব্যাপটিস্ট। ল্যামার্ক হাওয়ার্ড ছিলেন একজন পদ্ধতিগত গবেষক এবং ল্যাটিন ভাষায় ছিল তাঁর অত্যন্ত দক্ষতা। 1802 সালে বিভিন্ন ট্রপোস্ফিয়ারিক মেঘের ধরনকে আনুষ্ঠানিকভাবে শ্রেণীবদ্ধ করতে তার দক্ষতাকে কাজে লাগান। তিনি বিশ্বাস করতেন যে আকাশে মেঘের পরিবর্তনের বৈজ্ঞানিক পর্যবেক্ষণ আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে দিতে পারে।

ল্যামার্ক একই বছর মেঘের। শ্রেণীবিভাগের উপর স্বাধীনভাবে কাজ করেছিলেন এবং একটি ভিন্ন নামকরণ স্কিম নিয়ে এসেছিলেন। কিন্তু তাঁর এই গবেষণা বিজ্ঞানের ক্ষেত্রে প্রভাব ফেলতে ব্যর্থ হয় কারণ তিনি তাঁর গবেষণাপত্রে পর্যাপ্ত পরিমাণে ফ্রান্সের স্থানীয় অনানুষ্ঠানিক শব্দ শ্রেণি ব্যবহার করেছিলেন। তার নামকরণের পদ্ধতিতে মেঘের 12টি শ্রেণি অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে রয়েছে (ফরাসি থেকে অনুবাদ করা) ধোঁয়াটে মেঘ, ড্যাপল্ড মেঘ এবং ঝাড়ুর মতো মেঘ। বিপরীতে, হাওয়ার্ড সর্বজনীনভাবে স্বীকৃত ল্যাটিন ব্যবহার করে, যা 1803 সালে প্রকাশিত হওয়ার পরে দ্রুতই ধরা পড়ে। নামকরণ প্রকল্পের জনপ্রিয়তার চিহ্ন হিসাবে, জার্মান নাট্যকার ও কবি জোহান উলফগ্যাং ফন গ্যেটে মেঘ সম্পর্কে চারটি কবিতা রচনা করে হাওয়ার্ডকে উৎসর্গ করেছিলেন।

হাওয়ার্ডের সিস্টেমের একটি বিশদ বিবরণ অবশেষে 1891 সালে আন্তর্জাতিক আবহাওয়া সম্মেলন দ্বারা আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়। এখানে শুধু ট্রপোস্ফিয়ারের মেঘের শ্রেণীবিভাগ ছিল।তবে, উনবিংশ শতাব্দির শেষের দিকে ট্রপোস্ফিয়ারের মেঘগুলো আবিষ্কৃত হলে সম্পূর্ণ ভিন্ন রকম নামকরণ পদ্ধতি প্রবর্তিত হয় যাতে লেমারের শ্রেণীকরণ পদ্ধতির প্রভাব পরিলক্ষিত হয়। এই খুব উচ্চ মেঘগুলি, যদিও এই বিভিন্ন পদ্ধতি দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়, তবুও ট্রপোস্ফিয়ারে ল্যাটিন নামের সাথে চিহ্নিত কিছু মেঘের আকারের সাথে ব্যাপকভাবে মিল রয়েছে।

গঠন[সম্পাদনা[সম্পাদনা]

মূল নিবন্ধ: মেঘ পদার্থবিদ্যা

মে মাসে কিউমুলাস হুমিলিস মেঘ

স্থলজ মেঘগুলি বেশিরভাগ হোমোস্ফিয়ার জুড়ে পাওয়া যায়, যার মধ্যে রয়েছে ট্রপোস্ফিয়ার, স্ট্রাটোস্ফিয়ার এবং মেসোস্ফিয়ার। বায়ুমণ্ডলের এইস্তরগুলোতে বাতাস সম্পৃক্ত হয়ে অথবা পারিপার্শ্বিক পরিবেশ থেকে আর্দ্রতা একত্র হয়ে শিশির তাপমাত্রায় পৌঁছায়। পরবর্তীতে শিশির তাপমাত্রা বেড়ে এম্বিয়েন্ট তাপমাত্রায় পৌঁছাল বায়ুর সম্পূর্ণ সম্পৃক্ততা ঘটে ফলে মেঘের সৃষ্টি হয়।

রুদ্ধতাপীয় শীতলীকরণ[সম্পাদনা]

Adiabatic কুলিং ঘটে যখন তিনটি সম্ভাব্য উত্তোলন এজেন্টের মধ্যে এক বা একাধিক - সংবহনশীল, সাইক্লোনিক/ফ্রন্টাল, বা অরোগ্রাফিক - অদৃশ্য জলীয় বাষ্পযুক্ত বাতাসের একটি পার্সেলের কারণে তার শিশির বিন্দুতে শীতল হয়, যে তাপমাত্রায় বায়ু পরিপূর্ণ হয়।এই প্রক্রিয়ার পিছনে প্রধান নিয়ামক হলেও তা বেশি তৈরি করুন। যেহেতু বাতাস তার শিশির বিন্দুতে ঠাণ্ডা হয়ে পরিপূর্ণ হয়ে যায়, জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের ফোঁটা তৈরি করে। এই ঘনীভবন সাধারণত মেঘের ঘনীভবন নিউক্লিয়াসে ঘটে যেমন লবণ বা ধুলো কণা যা বাতাসের স্বাভাবিক সঞ্চালনের দ্বারা উঁচুতে রাখা যথেষ্ট ছোট ।

কিউমুলাস হিউমিলিস থেকে ক্যাপিলাটাস কিউমুলোনিম্বাস পর্যন্ত মেঘের বিবর্তনের অ্যানিমেশন

একটি এজেন্ট হল পৃষ্ঠ স্তরে দিনের বেলা সৌর উত্তাপের কারণে বায়ুর সংবহনশীল ঊর্ধ্বগামী গতি। নিম্ন স্তরের বায়ুমণ্ডলের অস্থিরতা ট্রপোস্ফিয়ারে কিউমিলিফর্ম মেঘ তৈরি করতে দেয় যা বাতাস যথেষ্ট আর্দ্র থাকলে ঝরনা তৈরি করতে পারে। মাঝারি বিরল ক্ষেত্রে, সংবহনশীল উত্তোলন ট্রপোপজ ভেদ করতে এবং মেঘের শীর্ষকে স্ট্রাটোস্ফিয়ারে ঠেলে দিতে যথেষ্ট শক্তিশালী হতে পারে।

সম্মুখভাগ এবং ঘূর্ণিঝড় উত্তোলন ট্রপোস্ফিয়ারে ঘটে যখন স্থিতিশীল বায়ু আবহাওয়ার ফ্রন্টে এবং নিম্নচাপের কেন্দ্রগুলির চারপাশে অভিসারণ নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে জোরপূর্বক জোর করে । এক্সট্রাট্রপিকাল ঘূর্ণিঝড়ের সাথে যুক্ত উষ্ণ ফ্রন্টগুলি বিস্তৃত অঞ্চলে বেশিরভাগ বৃত্তাকার এবং স্তরবিন্যাস মেঘ তৈরি করে, যদি না কাছে আসা উষ্ণ বায়ুমণ্ডলটি অস্থির না হয়, এই ক্ষেত্রে কিউমুলাস কনজেস্টাস বা কিউমুলোনিম্বাস মেঘগুলি সাধারণত প্রধান প্রক্ষেপণকারী মেঘ স্তরে এমবেড করা হয়। কোল্ড ফ্রন্টসাধারণত দ্রুত গতিশীল হয় এবং মেঘের একটি সংকীর্ণ রেখা তৈরি করে, যা বেশিরভাগই স্ট্র্যাটোকিউমিলিফর্ম, কিউমুলিফর্ম বা কিউমুলোনিম্বিফর্ম হয় যা সামনের দিকের উষ্ণ বায়ুমণ্ডলের স্থায়িত্বের উপর নির্ভর করে।

বাতাসের সন্ধ্যার গোধূলি সূর্যের কোণ দ্বারা বর্ধিত, অরোগ্রাফিক লিফটের ফলে একটি টর্নেডোকে দৃশ্যত অনুকরণ করতে পারে

বাতাসের সন্ধ্যার গোধূলি সূর্যের কোণ দ্বারা উন্নত, অরোগ্রাফিক লিফটের ফলে একটি টর্নেডো দৃশ্যত অনুকরণ করতে পারে

উত্তোলনের তৃতীয় উৎস হল বায়ু সঞ্চালন যা একটি পর্বত ( অরোগ্রাফিক লিফট ) এর মতো শারীরিক বাধার উপর বায়ুকে জোর করে । বাতাস সাধারণত স্থিতিশীল থাকলে লেন্টিকুলার ক্যাপ মেঘ ছাড়া আর কিছুই তৈরি হয় না। যাইহোক, যদি বাতাস যথেষ্ট আর্দ্র এবং অস্থির হয়ে যায়, অরোগ্রাফিক ঝরনা বা বজ্রঝড় দেখা দিতে পারে।

এই উত্তোলন এজেন্টগুলির যে কোনও দ্বারা গঠিত মেঘগুলি প্রাথমিকভাবে ট্রপোস্ফিয়ারে দেখা যায় যেখানে এই এজেন্টগুলি সবচেয়ে বেশি সক্রিয়। যাইহোক, জলীয় বাষ্প যা ট্রপোস্ফিয়ারের শীর্ষে তোলা হয়েছে তা মাধ্যাকর্ষণ তরঙ্গ দ্বারা আরও বেশি বাহিত হতে পারে যেখানে আরও ঘনীভবনের ফলে স্ট্রাটোস্ফিয়ার এবং মেসোস্ফিয়ারে মেঘ তৈরি হতে পারে।

নন-এডিয়াবেটিক কুলিং[সম্পাদনা][সম্পাদনা]

রুদ্ধতাপীয় প্রক্রিয়ার পাশাপাশি।শিশির তাপমাত্রায় পৌছাতে।কিছু নন অ্যাডিয়াবেটিক।ম্যাকানিজম কাজ করে।এদের মধ্যে তিনটিকে প্রধান হিসেবে।গণ্য করা হয়।। পরিবাহী, তেজস্ক্রিয় এবং বাষ্পীভূত শীতলকরণের জন্য কোন লিফটিং মেকানিজম। প্রয়োজন হয় না এবং পৃষ্ঠ স্তরে ঘনীভূত হতে পারে যার ফলে কুয়াশা তৈরি হয় ।

বাতাসে আর্দ্রতা যোগ করা[সম্পাদনা][সম্পাদনা]

কোনো শীতল প্রক্রিয়া ছাড়াই সম্পৃক্ততা অর্জনের উপায় হিসেবে জলীয় বাষ্পের বেশ কয়েকটি প্রধান উৎস বায়ুতে যোগ করা যেতে পারে: ভূপৃষ্ঠের জল বা আর্দ্র ভূমি থেকে বাষ্পীভবন , অধঃক্ষেপন বা বীরগা , এবং গাছপালা থেকে প্রতিষেধন.।

ট্রপোস্ফিয়ারিক শ্রেণীবিভাগ[সম্পাদনা][সম্পাদনা]

আরও তথ্য: মেঘের প্রকারের তালিকা

ট্রপোস্ফিয়ারে শ্রেণীবিন্যাস করা হয় ক্রম শ্রেণীবিন্যাসের(hierarchy of categories ) উপর ভিত্তি করে যেখানে শারীরিক আকার এবং উচ্চতার স্তরকে প্রাধান্য দেওয়া হয়। এদেরকে দশটি জেনাসে।ভাগ করা হয়। যার বেশিরভাগকে প্রজাতিসহ শ্রেণিবিন্যাসের  সবচেয়ে বিশ্বস্ত পর্যন্ত তা করা যায়।

ভৌত অবস্থা।[সম্পাদনা][সম্পাদনা]

লো কিউমুলাস মেঘ
মার্চে সাইরাস ফাইব্রেটাস মেঘ

ট্রপোস্ফিয়ারের মেঘগুলি গঠন এবং গঠন প্রক্রিয়ার উপর ভিত্তি করে পাঁচটি ভৌত ​​রূপ ধারণ করে। এই ফর্মগুলি সাধারণত স্যাটেলাইট বিশ্লেষণের উদ্দেশ্যে ব্যবহৃত হয়। অস্থিতিশীলতা বা সংবহনের উপর ভিত্তি করে আনুমানিক ক্রম নিচে উল্লিখিত হল।

  • নন-কনভেক্টিভ স্ট্র্যাটিফর্ম মেঘগুলি স্থিতিশীল বায়ুমণ্ডল অবস্থায় উপস্থিত হয় এবং সাধারণভাবে, সমতল, শীট-সদৃশ কাঠামো থাকে যা ট্রপোস্ফিয়ারের যেকোনো উচ্চতায় তৈরি হতে পারে। স্ট্র্যাটিফর্ম গ্রুপকে উচ্চতার পরিসরে জেনারা সিরোস্ট্র্যাটাস (উচ্চ-স্তরের), অল্টোস্ট্র্যাটাস (মধ্য-স্তর), স্ট্র্যাটাস (নিম্ন-স্তর) এবং নিম্বোস্ট্র্যাটাস (মাল্টি-লেভেল) এ ভাগ করা হয়েছে। কুয়াশাকে সাধারণত পৃষ্ঠ-ভিত্তিক মেঘের স্তর হিসেবে বিবেচনা করা হয়। স্বচ্ছ বাতাসে ভূপৃষ্ঠের স্তরে কুয়াশা তৈরি হতে পারে বা এটি স্থল বা সমুদ্রপৃষ্ঠে অতি নিম্ন স্তরের মেঘের নিচে নেমে যাওয়ার ফলে হতে পারে।
  • ট্রপোস্ফিয়ারে বৃত্তাকার মেঘগুলি সাইরাস গণের আন্তরভুক্ত  এবং দেখতে অনেকটা বিচ্ছিন্ন অথবা অর্ধনিমজ্জিত দণ্ডের মত। এরা ট্রপোস্ফিয়ারের উচ্চ স্তরে অবস্থিত যেখানে বাতাস অনেকটা স্থিতিশীল।তবে তাপের পরিচলন এর কারণে অনেক সময় অস্থিতিশীলতা তৈরি হতে পারে। সাইরাস, সিরোস্ট্র্যাটাস এবং সিরোকুমুলাসের মতো মেঘ ট্রপোস্ফিয়ারের উপরে পাওয়া যায় তবে সাধারণ নাম ব্যবহার করে আলাদাভাবে শ্রেণীবদ্ধ করা হয়।
  • স্ট্র্যাটোকিউমিউলিফর্ম মেঘগুলি আকার, আকৃতি এবং উপাদানের ক্ষেত্রে  কিউমিলিফর্ম এবং স্ট্র্যাটিফর্ম উভয় বৈশিষ্ট্য বহন করে। ট্রপোস্ফিয়ারের  উচ্চ স্তরে অবস্থান করে বিদায়  এরা বেশ স্থিতিশীল এবং কোনও পরিচলনে অংশগ্রহণ করে না। স্ট্র্যাটোকিউমুলিফর্ম গোত্র সিরোকুমুলাস (উচ্চ-স্তরের, স্ট্র্যাটো-প্রিফিক্স ড্রপ), অল্টোকিউমুলাস (মধ্য-স্তর, স্ট্র্যাটো-প্রিফিক্স ড্রপ) এবং স্ট্র্যাটোকুমুলাস (নিম্ন-স্তর) এ বিভক্ত।
  • কিউমিলিফর্ম মেঘ সাধারণত বিচ্ছিন্ন স্তূপ বা স্তূপে দেখা যায়। যেখানে ঊর্ধ্বমুখী বৃদ্ধির জন্য বাধাপ্রদানকারী কোন ইনভার্শন লেয়ার নেই সেখানে তাদের তৈরি হতে দেখা যায়। সাধারণভাবে, ছোট কিউমিলিফর্ম মেঘ তুলনামূলকভাবে  অস্থিতিশীল। এ ধরনের মেঘের আকার বৃদ্ধির সাথে সাথে  অস্থিতিশীলতা ও পরিচালন প্রক্রিয়া বেড়ে যায়। তাদের উল্লম্ব আকারের উপর নির্ভর করে, কিউমুলাস জেনাস প্রকারের মেঘগুলি নিম্ন-স্তরের বা বহু-স্তরের হতে পারে এবং মাঝারি থেকে সুউচ্চ উল্লম্ব পরিমাণে হতে পারে।
  • কিউমুলোনিম্বাস মেঘ হল বৃহত্তম মুক্ত-সংবহনশীল মেঘ, যার উচ্চতা উল্লম্ব ব্যাপ্তি রয়েছে। এগুলি অত্যন্ত অস্থির বাতাসে ঘটে এবং প্রায়শই মেঘের উপরের অংশে অস্পষ্ট রূপরেখা থাকে যা কখনও কখনও অ্যাভিল টপস অন্তর্ভুক্ত করে। এই মেঘগুলি অত্যন্ত শক্তিশালী পরিচলনের ফল যা নিম্ন স্ট্রাটোস্ফিয়ার ভেদ করতে পারে।

স্তর এবং জেনেরা [সম্পাদনা][সম্পাদনা]

আরও দেখুন: আবহাওয়ার মানচিত্র এবং স্টেশন মডেল[সম্পাদনা][সম্পাদনা]

ট্রপোস্ফিয়ারিক মেঘ পৃথিবীর পৃষ্ঠের উপরে উচ্চতার সীমার উপর ভিত্তি করে তিনটি স্তরের যে কোনো একটিতে তৈরি হয় (পূর্বে étages বলা হয়)। ক্লাউড অ্যাটলেস , পৃষ্ঠের আবহাওয়া পর্যবেক্ষণ , এবং আবহাওয়ার মানচিত্রগুলির উদ্দেশ্যে মেঘগুলিকে স্তরে ভাগ করা সাধারণত করা হয় । প্রতিটি স্তরের ভিত্তি-উচ্চতার পরিসর অক্ষাংশীয় ভৌগলিক অঞ্চলের উপর নির্ভর করে পরিবর্তিত হয় । প্রতিটি উচ্চতা স্তরে দুই বা তিনটি জেনাস-টাইপ থাকে যা মূলত শারীরিক আকারের দ্বারা পৃথক করা হয়।

স্ট্যান্ডার্ড লেভেল এবং জেনাস-টাইপগুলিকে নীচে সংক্ষিপ্ত করা হয়েছে উচ্চতার আনুমানিক অবতরণ ক্রম অনুসারে যেখানে প্রতিটি সাধারণত ভিত্তিক। উল্লেখযোগ্য উল্লম্ব ব্যাপ্তি সহ বহু-স্তরের মেঘগুলিকে আলাদাভাবে তালিকাভুক্ত করা হয়েছে এবং অস্থিরতা বা সংবহনমূলক কার্যকলাপের আনুমানিক আরোহী ক্রমে সংক্ষিপ্ত করা হয়েছে।

উচ্চস্তর[সম্পাদনা][সম্পাদনা]

উচ্চ সাইরাস উপরের-বাম দিকে সিরোস্ট্র্যাটাসে এবং কিছু সারকুমুলাস উপরের ডানদিকে মিশে যাচ্ছে

উচ্চ সাইরাস উপরের-বাম দিকে সিরোস্ট্রাটাসে মিশে যাচ্ছে এবং কিছু সাইরোকুমুলাস উপরের ডানদিকে

মেরু অঞ্চলে 3,000 থেকে 7,600 মিটার (10,000 থেকে 25,000 ফুট) উচ্চতায় , নাতিশীতোষ্ণ অঞ্চলে 5,000 থেকে 12,200 মিটার (16,500 থেকে 40,000 ফুট) উচ্চতায় এবং 6,100 মিটার 0,100 থেকে 0,100 মিটার উচ্চতায় উচ্চ মেঘ তৈরি হয় . সমস্ত বৃত্তাকার মেঘ উচ্চ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, এইভাবে একটি একক জেনাস সাইরাস (Ci) গঠন করে। উচ্চ উচ্চতা পরিসরে স্ট্র্যাটোকিউমিলিফর্ম এবং স্ট্র্যাটিফর্ম মেঘগুলি সিরো- উপসর্গ বহন করে , যার ফলে সংশ্লিষ্ট জিনাসের নাম সিরোকুমুলাস (Cc) এবং সিরোস্ট্র্যাটাস পাওয়া যায়(Cs)। যদি উচ্চ মেঘের সীমিত-রেজোলিউশন স্যাটেলাইট চিত্রগুলি সরাসরি মানুষের পর্যবেক্ষণ থেকে ডেটা সমর্থন না করে বিশ্লেষণ করা হয়, তবে পৃথক ফর্ম বা জেনাসের প্রকারের মধ্যে পার্থক্য করা অসম্ভব হয়ে পড়ে এবং সেগুলিকে সমষ্টিগতভাবে উচ্চ-প্রকার হিসাবে চিহ্নিত করা হয় ( বা অনানুষ্ঠানিকভাবে সাইরাস-টাইপ হিসাবে , যদিও সমস্ত উচ্চ নয়। মেঘ সাইরাস আকার বা গণের হয়)।

  • জেনাস সিরাস (সিআই) - এগুলি বেশিরভাগই সূক্ষ্ম, সাদা, বৃত্তাকার, বরফের স্ফটিক মেঘের তন্তুযুক্ত উইস্প যা নীল আকাশের বিপরীতে স্পষ্টভাবে দেখা যায়। সিরাস সাধারণত অ-সংবহনশীল হয় ক্যাসটেলানাস এবং ফ্লোকাস উপপ্রকার ছাড়া যা সীমিত পরিচলন দেখায়। এগুলি প্রায়শই একটি উচ্চ উচ্চতার জেটস্ট্রিম বরাবর গঠন করে এবং সামনের বা নিম্ন-চাপের ব্যাঘাতের একেবারে অগ্রবর্তী প্রান্তে যেখানে তারা সিরোস্ট্র্যাটাসে একত্রিত হতে পারে। এই উচ্চ-স্তরের ক্লাউড জেনাস বৃষ্টিপাত তৈরি করে না।
  • জেনাস সিরোকুমুলাস (Cc) - এটি সীমিত পরিচলনের একটি বিশুদ্ধ সাদা উচ্চ স্ট্র্যাটোকিউমুলিফর্ম স্তর। এটি বরফের স্ফটিক বা অতি শীতল জলের ফোঁটাগুলির সমন্বয়ে গঠিত যা ছোট ছোট অছায়াবিহীন গোলাকার ভর বা ফ্লেক্স বা দলে দলে বা সমুদ্র সৈকতে বালির মতো তরঙ্গযুক্ত রেখা হিসাবে প্রদর্শিত হয়। সিরোকুমুলাস মাঝে মাঝে সাইরাসের পাশাপাশি গঠন করে এবং একটি সক্রিয় আবহাওয়া ব্যবস্থার অগ্রবর্তী প্রান্তের কাছে সিরোস্ট্র্যাটাস মেঘ দ্বারা সংসর্গী বা প্রতিস্থাপিত হতে পারে। এই জেনাস-টাইপটি মাঝে মাঝে ভারগা তৈরি করে, বৃষ্টিপাত যা মেঘের গোড়ার নীচে বাষ্পীভূত হয়।
  • জেনাস সিরোস্ট্রাটাস (সিএস) - সিরোস্ট্র্যাটাস হল একটি পাতলা নন-কনভেক্টিভ স্ট্র্যাটিফর্ম আইস স্ফটিক ওড়না যা সাধারণত সূর্যের রশ্মির প্রতিসরণের ফলে হ্যালোস তৈরি করে । সূর্য ও চাঁদ পরিষ্কার রূপরেখায় দৃশ্যমান। সিরোস্ট্র্যাটাস বৃষ্টিপাত তৈরি করে না, তবে প্রায়শই উষ্ণ সামনের বা নিম্ন-চাপ অঞ্চলের আগে অল্টোস্ট্র্যাটাসে ঘন হয়ে যায়, যা কখনও কখনও করে।

মধ্য অংসসম্পাদনা করুন[সম্পাদনা][সম্পাদনা]

সূর্যোদয়ের দৃশ্য একটি অল্টোকুমুলাস স্ট্র্যাটিফর্মিস পার্লুসিডাস মেঘকে একটি চকচকে দিচ্ছে (এছাড়াও 'প্রজাতি এবং বৈচিত্রগুলি' দেখুন)

সূর্যোদয়ের দৃশ্য একটি অল্টোকুমুলাস স্ট্র্যাটিফর্মিস পার্লুসিডাস মেঘকে উজ্জ্বল করে (এছাড়াও 'প্রজাতি এবং জাত' দেখুন)

মধ্যম স্তরে অউল্লম্ব মেঘগুলি অল্টো- দ্বারা উপসর্গযুক্ত, যা স্ট্র্যাটোকিউমিলিফর্ম প্রকারের জন্য অল্টোকুমুলাস (এসি) এবং স্ট্র্যাটিফর্ম প্রকারের জন্য অল্টোস্ট্র্যাটাস (এএস) জিনাসের নাম দেয় । এই মেঘগুলি যে কোনও অক্ষাংশে পৃষ্ঠের উপরে 2,000 মিটার (6,500 ফুট) হিসাবে কম হতে পারে, তবে মেরুগুলির কাছে 4,000 মিটার (13,000 ফুট), মধ্য অক্ষাংশে 7,000 মিটার (23,000 ফুট) এবং 7,600 মিটার (25,000 ফু) পর্যন্ত উঁচু হতে পারে। ft) গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে। উচ্চ মেঘের মতো, মানুষের চোখ দ্বারা প্রধান জেনাসের প্রকারগুলি সহজেই সনাক্ত করা যায়, তবে শুধুমাত্র উপগ্রহ ফটোগ্রাফি ব্যবহার করে তাদের মধ্যে পার্থক্য করা সম্ভব নয়। যখন মানুষের পর্যবেক্ষণের সহায়ক তথ্য পাওয়া যায় না, তখন এই মেঘগুলি সাধারণত সমষ্টিগতভাবে উপগ্রহ চিত্রগুলিতে মধ্য-প্রকার হিসাবে চিহ্নিত করা হয়।

  • জেনাস অল্টোকুমুলাস (এসি) - এটি সীমিত পরিচলনের একটি মধ্যস্তরের মেঘ স্তর যা সাধারণত অনিয়মিত প্যাচ বা আরও বিস্তৃত শীট গোষ্ঠী, লাইন বা তরঙ্গে সাজানো আকারে প্রদর্শিত হয়। অল্টোকিউমুলাস মাঝে মাঝে সিরোকুমুলাসের সাথে সাদৃশ্যপূর্ণ হতে পারে, কিন্তু সাধারণত ঘন এবং জলের ফোঁটা এবং বরফের স্ফটিকের মিশ্রণে গঠিত, তাই ঘাঁটিগুলি অন্তত কিছু হালকা-ধূসর ছায়া দেখায়। অল্টোকুমুলাস ভিরগা তৈরি করতে পারে, খুব হালকা বৃষ্টিপাত যা মাটিতে পৌঁছানোর আগেই বাষ্পীভূত হয়।
  • জেনাস অল্টোস্ট্র্যাটাস (As)- অল্টোস্ট্র্যাটাস হল ধূসর/নীল-ধূসর মেঘের একটি মধ্যস্তরের অস্বচ্ছ বা স্বচ্ছ ননকভেক্টিভ ওড়না যা প্রায়শই উষ্ণ ফ্রন্টে এবং নিম্ন-চাপ অঞ্চলের চারপাশে তৈরি হয়। অল্টোস্ট্র্যাটাস সাধারণত জলের ফোঁটা দ্বারা গঠিত, তবে উচ্চ উচ্চতায় বরফের স্ফটিকগুলির সাথে মিশ্রিত হতে পারে। বিস্তৃত অস্বচ্ছ অলটোস্ট্র্যাটাস হালকা ক্রমাগত বা বিরতিহীন বৃষ্টিপাত তৈরি করতে পারে।

নিম্ন স্তরেরসম্পাদনা করুন[সম্পাদনা][সম্পাদনা]

জাকার্তা , ইন্দোনেশিয়ার উপর কিউমুলাস হুমিলিস মেঘ

নিম্ন মেঘগুলি ভূপৃষ্ঠের কাছাকাছি থেকে 2,000 মিটার (6,500 ফুট) পর্যন্ত পাওয়া যায়। এই স্তরের জেনাস প্রকারের হয় কোনো উপসর্গ নেই বা এমন একটি বহন করে যা উচ্চতা ছাড়া অন্য কোনো বৈশিষ্ট্যকে নির্দেশ করে। ট্রপোস্ফিয়ারের নিম্ন স্তরে তৈরি হওয়া মেঘগুলি সাধারণত মধ্যম এবং উচ্চ স্তরে তৈরি হওয়া মেঘের চেয়ে বড় গঠনের হয়, তাই তারা সাধারণত উপগ্রহ ফটোগ্রাফি ব্যবহার করে তাদের আকার এবং জেনাসের ধরন দ্বারা চিহ্নিত করা যায়।

  • জেনাস স্ট্র্যাটোকুমুলাস (এসসি) – এই জিনাসটি হল সীমিত পরিচলনের একটি স্ট্র্যাটোকিউমিলিফর্ম ক্লাউড স্তর, সাধারণত অলটোকুমুলাসের মতোই অনিয়মিত প্যাচ বা আরও বিস্তৃত শীট আকারে কিন্তু গভীর-ধূসর ছায়াযুক্ত বড় উপাদান রয়েছে। স্ট্র্যাটোকুমুলাস প্রায়ই অন্যান্য বৃষ্টির মেঘ থেকে উদ্ভূত আর্দ্র আবহাওয়ার সময় উপস্থিত থাকে, তবে শুধুমাত্র খুব হালকা বৃষ্টিপাত হতে পারে।
  • প্রজাতি কিউমুলাস হুমিলিস - এগুলি ছোট বিচ্ছিন্ন ন্যায্য আবহাওয়ার কিউমিলিফর্ম মেঘ যার প্রায় অনুভূমিক ভিত্তি এবং চ্যাপ্টা শীর্ষ রয়েছে এবং বৃষ্টির ঝরনা তৈরি করে না।
  • জেনাস স্ট্র্যাটাস (St) - এটি একটি সমতল বা কখনও কখনও রাগড নন-কনভেক্টিভ স্ট্র্যাটিফর্ম টাইপ যা কখনও কখনও উচ্চতর কুয়াশার মতো হয়। শুধুমাত্র খুব দুর্বল বৃষ্টিপাত এই মেঘ থেকে পড়তে পারে, সাধারণত গুঁড়ি গুঁড়ি বা তুষার দানা। যখন একটি খুব নিম্ন স্তরের মেঘ ভূপৃষ্ঠের স্তরে নেমে যায়, তখন এটি তার ল্যাটিন পরিভাষা হারায় এবং প্রচলিত ভূপৃষ্ঠের দৃশ্যমানতা 1 কিমি (0.62 মাইল) এর কম হলে এটিকে সাধারণ নাম কুয়াশা দেওয়া হয়। দৃশ্যমানতা ১ কিমি বা তার বেশি হলে দৃশ্যমান ঘনীভবনকে কুয়াশা বলা হয় ।

মাল্টি-লেভেল বা মাঝারি উল্লম্ব[সম্পাদনা][সম্পাদনা]

অগ্রভাগে স্ট্র্যাটোকুমুলাস স্ট্র্যাটিফর্মিস পার্লুসিডাস সহ কিউমুলাস হিউমিলিস এবং কিউমুলাস মেডিওক্রিস (এছাড়াও 'প্রজাতি এবং জেনেরা' দেখুন)

এই মেঘগুলির নিম্ন-মধ্য-স্তরের ঘাঁটি রয়েছে যা পৃষ্ঠের কাছাকাছি থেকে প্রায় 2,400 মিটার (8,000 ফুট) পর্যন্ত এবং শীর্ষগুলি মধ্য-উচ্চতা সীমা পর্যন্ত প্রসারিত হতে পারে এবং কখনও কখনও নিম্বোস্ট্রাটাসের ক্ষেত্রে উচ্চতর হতে পারে।

  • জেনাস নিম্বোস্ট্রাটাস (এনএস) - এটি একটি বিচ্ছুরিত, গাঢ় ধূসর, বহু-স্তরীয় স্তরবিশিষ্ট স্তর যা বড় অনুভূমিক ব্যাপ্তি এবং সাধারণত মাঝারি থেকে গভীর উল্লম্ব বিকাশ যা ভিতর থেকে ক্ষীণভাবে আলোকিত দেখায়। নিম্বোস্ট্র্যাটাস সাধারণত মধ্য-স্তরের অল্টোস্ট্র্যাটাস থেকে তৈরি হয় এবং অন্তত মাঝারি উল্লম্ব সীমা পর্যন্ত বিকাশ লাভ করে যখন বৃষ্টিপাতের সময় ভিত্তি নিম্ন স্তরে চলে যায় যা মাঝারি থেকে ভারী তীব্রতায় পৌঁছাতে পারে। এটি আরও বেশি উল্লম্ব বিকাশ অর্জন করে যখন এটি একই সাথে বৃহৎ আকারের ফ্রন্টাল বা ঘূর্ণিঝড় উত্তোলনের কারণে উচ্চ স্তরে ঊর্ধ্বমুখী হয়। ] নিম্বো-উপসর্গ একটি বিস্তৃত এলাকায় অবিরাম বৃষ্টি বা তুষার উত্পাদন করার ক্ষমতা বোঝায়, বিশেষ করে একটি উষ্ণ সামনের সামনে। এই পুরু মেঘের স্তরটির নিজস্ব কোনো সুউচ্চ কাঠামো নেই, তবে এর সাথে এম্বেডেড টাওয়ারিং কিউমুলিফর্ম বা কিউমুলোনিম্বিফর্ম ধরনের হতে পারে। ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও) এর সাথে যুক্ত আবহাওয়াবিদরা আনুষ্ঠানিকভাবে নিম্বোস্ট্রাটাসকে সিনপটিক উদ্দেশ্যে মধ্য-স্তরের হিসাবে শ্রেণীবদ্ধ করে যখন অনানুষ্ঠানিকভাবে এটিকে বহু-স্তরের হিসাবে চিহ্নিত করে। স্বাধীন আবহাওয়াবিদ এবং শিক্ষাবিদদের মধ্যে বিভক্ত দেখা যায় যারা মূলত WMO মডেল অনুসরণ করে এবং যারা নিম্বোস্ট্রাটাসকে নিম্ন-স্তরের হিসাবে শ্রেণীবদ্ধ করে, এর যথেষ্ট উল্লম্ব ব্যাপ্তি এবং মধ্যম উচ্চতা পরিসরে এর স্বাভাবিক প্রাথমিক গঠন সত্ত্বেও।
  • প্রজাতি কিউমুলাস মেডিওক্রিস - এই মুক্ত পরিচলনের কিউমুলিফর্ম মেঘের পরিষ্কার-কাট, মাঝারি-ধূসর, চ্যাপ্টা বেস এবং সাদা, গম্বুজযুক্ত শীর্ষ ছোট অঙ্কুর আকারে থাকে এবং সাধারণত বৃষ্টিপাত হয় না। এগুলি সাধারণত ট্রপোস্ফিয়ারের নিম্ন স্তরে তৈরি হয় ব্যতীত খুব কম আপেক্ষিক আর্দ্রতার অবস্থার সময়, যখন মেঘের ঘাঁটিগুলি মধ্য-উচ্চতা পরিসরে উঠতে পারে। কিউমুলাস মেডিওক্রিসকে আনুষ্ঠানিকভাবে নিম্ন-স্তরের হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং আরও অনানুষ্ঠানিকভাবে মাঝারি উল্লম্ব ব্যাপ্তি হিসাবে চিহ্নিত করা হয় যাতে একাধিক উচ্চতা স্তর জড়িত থাকতে পারে।

টাওয়ারিং উল্লম্ব[সম্পাদনা][সম্পাদনা]

মোজাভে মরুভূমিতে বিচ্ছিন্ন কিউমুলোনিম্বাস মেঘ, প্রবল ঝরনা ছেড়েছে

এই খুব বড় কিউমিলিফর্ম এবং কিউমুলোনিম্বিফর্মের ক্লাউড বেসগুলি মাল্টি-লেভেল এবং মাঝারি উল্লম্ব প্রকারের মতো একই নিম্ন থেকে মধ্য-স্তরের পরিসরে রয়েছে, তবে শীর্ষগুলি প্রায় সবসময় উচ্চ স্তরে প্রসারিত হয়। কম উল্লম্বভাবে বিকশিত মেঘের বিপরীতে, সম্ভাব্য গুরুতর আবহাওয়া এবং অশান্তি সম্পর্কে পাইলটদের সতর্ক করার জন্য সমস্ত বিমান পর্যবেক্ষণ (METARS) এবং পূর্বাভাস (TAFS) এ তাদের মানক নাম বা সংক্ষিপ্ত রূপ দ্বারা চিহ্নিত করা প্রয়োজন।

  • প্রজাতি কিউমুলাস কনজেস্টাস - বায়ুমণ্ডলের অস্থিরতা বৃদ্ধির ফলে মুক্ত-সংবহনশীল কিউমুলাস খুব লম্বা হতে পারে যে পরিমাণে ভিত্তি থেকে শীর্ষ পর্যন্ত উল্লম্ব উচ্চতা মেঘের ভিত্তি-প্রস্থের চেয়ে বেশি। ক্লাউড বেস গাঢ় ধূসর বর্ণ ধারণ করে এবং উপরের অংশটি সাধারণত ফুলকপির মতো হয়। এই মেঘের ধরন মাঝারি থেকে ভারী বর্ষণ করতে পারে এবং আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (ICAO) দ্বারা টাওয়ারিং কিউমুলাস (Tcu) মনোনীত হয়েছে।
  • Genus cumulonimbus (Cb) - এই গণের ধরনটি একটি ভারী, সুউচ্চ, কিউমুলোনিমবিফর্ম ভরের মুক্ত-সংবহনশীল মেঘের একটি গাঢ়-ধূসর থেকে প্রায় কালো ভিত্তি এবং একটি পর্বত বা বিশাল টাওয়ার আকারে একটি খুব উঁচু চূড়া। কিউমুলোনিম্বাস বজ্রঝড় সৃষ্টি করতে পারে , স্থানীয়ভাবে খুব ভারী বর্ষণ হতে পারে যা আকস্মিক বন্যার কারণ হতে পারে, এবং মেঘ থেকে মাটি সহ বিভিন্ন ধরনের বজ্রপাত যা দাবানলের কারণ হতে পারে । অন্যান্য সংবেদনশীল গুরুতর আবহাওয়া বজ্রঝড়ের সাথে যুক্ত হতে পারে বা নাও হতে পারে এবং এর মধ্যে রয়েছে ভারী তুষারবৃষ্টি , শিলাবৃষ্টি , প্রবল বাতাসের শিয়ার, ডাউন বিস্ফোরণ , এবং টর্নেডো । এই সমস্ত সম্ভাব্য কিউমুলোনিম্বাস-সম্পর্কিত ঘটনাগুলির মধ্যে, বজ্রপাত হল এর মধ্যে একমাত্র যার জন্য বজ্রঝড়ের প্রয়োজন হয় কারণ বজ্রপাতই বজ্রপাত সৃষ্টি করে। কিউমুলোনিম্বাস মেঘগুলি অস্থির বায়ুমণ্ডলের অবস্থার মধ্যে গঠন করতে পারে, কিন্তু যখন তারা অস্থির ঠান্ডা ফ্রন্টের সাথে যুক্ত থাকে তখন তারা আরও ঘনীভূত এবং তীব্র হতে থাকে ।

প্রজাতিসম্পাদনা করুন[সম্পাদনা][সম্পাদনা]

জেনাস প্রকারগুলিকে সাধারণত উপ-প্রকারে বিভক্ত করা হয় প্রজাতি বলা হয় যা নির্দিষ্ট কাঠামোগত বিবরণ নির্দেশ করে যা যে কোনো নির্দিষ্ট সময়ে এবং অবস্থানে বায়ুমণ্ডলের স্থিতিশীলতা এবং উইন্ডশিয়ার বৈশিষ্ট্য অনুসারে পরিবর্তিত হতে পারে। এই শ্রেণিবিন্যাস সত্ত্বেও, একটি নির্দিষ্ট প্রজাতি একাধিক জেনাসের একটি উপপ্রকার হতে পারে, বিশেষ করে যদি জেনারা একই শারীরিক আকারের হয় এবং প্রধানত উচ্চতা বা স্তর দ্বারা একে অপরের থেকে পৃথক হয়। কয়েকটি প্রজাতি রয়েছে, যার প্রত্যেকটি একাধিক শারীরিক আকারের জেনার সাথে যুক্ত হতে পারে। প্রজাতির ধরনগুলিকে নীচে গোষ্ঠীভুক্ত করা হয়েছে শারীরিক ফর্ম এবং বংশানুসারে যার সাথে প্রতিটি সাধারণত যুক্ত থাকে। ফর্ম, জেনারা এবং প্রজাতিগুলি অস্থিরতা বা সংবহনমূলক কার্যকলাপের আনুমানিক আরোহী ক্রমে বাম থেকে ডানে তালিকাভুক্ত করা হয়েছে।

The table

স্থিতিশীল বা প্রায়ই স্থিতিশীল[সম্পাদনা][সম্পাদনা]

নন-কনভেক্টিভ স্ট্রাটিফর্ম গ্রুপের মধ্যে, উচ্চ-স্তরের সিরোস্ট্রাটাস দুটি প্রজাতি নিয়ে গঠিত। সিরোস্ট্রাটাস নেবুলোসাসের কাঠামোগত বিবরণের অভাব রয়েছে। সিরোস্ট্রাটাস ফিব্রাটাস একটি প্রজাতি যা আধা-একীভূত ফিলামেন্টগুলি দিয়ে তৈরি যা সিরাসে বা সিরাস থেকে স্থানান্তরিত হয়। মধ্য-স্তরের অ্যালটোস্ট্রাটাস এবং মাল্টি-লেভেল নিম্বোস্ট্রাটাস সর্বদা একটি সমতল বা বিস্তৃত চেহারা থাকে এবং তাই প্রজাতিতে বিভক্ত হয় না। নিম্ন স্ট্র্যাটাস হ'ল নেবুলোসাস প্রজাতির অন্তরভুক্তশুধুমাত্র যখন স্ট্রাটাস ফ্র্যাক্টাসের ট্যাগযুক্ত চাদরে বিভক্ত হয় তখন ব্যতিত (নীচে দেখুন)।

সিরিফর্ম মেঘের তিনটি নন-কনভেক্টিভ প্রজাতি রয়েছে যা স্থিতিশীল বায়ুভর পরিস্থিতিতে গঠন করতে পারে। সিরাস ফিব্রাটাসে ফিলামেন্ট রয়েছে যা সোজা, ঢেউযুক্ত বা মাঝে মাঝে বাতাসের শিয়ার দ্বারা মুড়ে যেতে পারে। আনসিনাস প্রজাতিও প্রায় একই রকম তবে শেষের দিকে হুকগুলি উল্টে গেছে। সিরাস স্পিসাটাস অস্বচ্ছ প্যাচ হিসাবে উপস্থিত হয় যা হালকা ধূসর ছায়া দেখাতে পারে।

আলটোকুমুলাস লেন্টিকুলারিস ওয়াইওমিংয়ের পর্বতের উপর গঠিত হয় যার নীচের স্তর কিউমুলাস মেডিওক্রিস এবং সিরাস স্পিসাটাসের উচ্চতর স্তর রয়েছে।

স্ট্রাটোকুমুলিফর্ম গণ-প্রকরণগুলোর (সিরোকুমুলাস, আলটোকুমুলাস এবং স্ট্রাটোকুমুলাস) সীমিত সঞ্চালনের সাথে বেশিরভাগ স্থিতিশীল বায়ুতে উপস্থিত হয় তাদের দুটি প্রজাতি রয়েছে। স্ট্র্যাটিফর্মিস প্রজাতিগুলি সাধারণত বিস্তৃত শীটে বা ছোট প্যাচগুলিতে দেখা যায় যেখানে কেবলমাত্র ন্যূনতম কনভেক্টিভ ক্রিয়াকলাপ থাকে। লেন্টিকুলারিস প্রজাতির মেঘগুলির প্রান্তে লেন্সের মতো আকার থাকে। এগুলি সাধারণত অরোগ্রাফিক পর্বত-তরঙ্গ মেঘ হিসাবে দেখা যায়, তবে ট্রপোস্ফিয়ারের যে কোনও জায়গায় ঘটতে পারে যেখানে সাধারণত সমতল মেঘের কাঠামো বজায় রাখার জন্য পর্যাপ্ত বায়ুভর স্থিতিশীলতার সাথে মিলিত শক্তিশালী বাতাসের শিয়ার রয়েছে। এই দুটি প্রজাতি যে কোনও নির্দিষ্ট সময়ে উপস্থিত স্ট্রাটোকুমুলিফর্ম গণ বা গণের উপর নির্ভর করে ট্রপোস্ফিয়ারের উচ্চ, মধ্য বা নিম্ন স্তরে পাওয়া যায়।

বিক্ষিপ্ত[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

প্রজাতি ফ্র্যাকটাস পরিবর্তনশীল অস্থিতিশীলতা দেখায় কারণ এটি বিভিন্ন ভৌত গঠনের গণ-প্রকারের একটি উপবিভাগ হতে পারে যার বিভিন্ন স্থিতিশীলতা বৈশিষ্ট্য রয়েছে। এই উপবিভাগটি ট্যাগযুক্ত তবে বেশিরভাগস্থিতিশীল স্ট্রাটিফর্ম শীট (স্ট্রাটাস ফ্র্যাকটাস) বা কিছুটা বেশি অস্থিতিশীল (কিউমুলাস ফ্র্যাকটাস) ছোট ট্যাগযুক্ত কিউমুলিফর্ম স্তূপের আকারে হতে পারে। যখন এই প্রজাতির ব্যাগগুলি প্রেসিপিটেটর ক্লাউড সিস্টেমে সাথে সংযুক্ত হয়ে উল্লেখযোগ্য হারে উলম্বভাবে অথবা আনুভূমিকভাবে বৃদ্ধি ঘটে, তখন এগুলি পান্নুস নামে আনুষঙ্গিক মেঘ হিসাবেও শ্রেণীবদ্ধ করা হয় (পরিপূরক বৈশিষ্ট্যগুলির বিভাগদেখুন)।

আংশিক অস্থিতিশীল[সম্পাদনা][সম্পাদনা]

ক্যাস্টেলানাস মেঘ গঠনের উদাহরণ

এই প্রজাতিগুলি গণপ্রকারের উপবিভাগ যা সীমিত পরিচলনের মাধ্যমে  আংশিক অস্থিতিশীল বায়ুতে তৈরি হতে পারে।সাধারণত সকালে বা বিকেলে যখন ক্যাস্টেলানাস প্রজাতিটি উপস্থিত হয় তখন বেশিরভাগ স্থিতিশীল স্ট্রাটোকুমুলিফর্ম বা সিরিফর্ম স্তর বায়ুভর অস্থিতিশীলতার স্থানীয় অঞ্চলগুলি দ্বারা বিঘ্নিত হয়, । এর ফলে একটি সাধারণ স্ট্রাটিফর্ম বেস থেকে উদ্ভূত এম্বেডেড কিউমুলিফর্ম বিল্ডআপগুলি গঠিত হয়। ক্যাস্টেলানাস পাশ থেকে দেখতে অনেকটা দুর্গের বুর্জগুলির অনুরূপ এবং যে কোনও ট্রোপোস্ফেরিক উচ্চতা স্তরে স্ট্রাটোকুমুলিফর্ম জেনার এবং উচ্চ-স্তরের সিরাসের সীমিত-কনভেক্টিভ প্যাচগুলির সাথে পাওয়া যায়। আরও বিচ্ছিন্ন ফ্লোক্কাস প্রজাতির টাফ্টেড মেঘগুলি গণ-প্রকারের উপ-বিভাগের অন্তর্ভুক্ত যা সামগ্রিক কাঠামোতে সিরিফর্ম বা স্ট্রাটোকুমুলিফর্ম হতে পারে। এগুলি কখনও কখনও সিরাস, সিরোকুমুলাস, আলটোকুমুলাস এবং স্ট্রাটোকুমুলাসের সাথে দেখা যায়।

সম্প্রতি স্ট্রাটোকুমুলাস বা আলটোকুমুলাসের একটি নতুন প্রজাতি আবিষ্কৃত হয়েছে যার নাম দেওয়া হয়েছে ভলুটাস। একটি রোল মেঘ যা কিউমুলোনিম্বাস গঠনের আগে তৈরি হতে পারে। কিছু ভলুটাস মেঘ রয়েছে যা মূল মেঘের পরিবর্তে নির্দিষ্ট ভৌগলিক বৈশিষ্ট্যগুলির সাথে মিথস্ক্রিয়ার ফলস্বরূপ গঠিত হয়। সম্ভবত ভৌগোলিকভাবে নির্দিষ্ট এই ধরণের সবচেয়ে অদ্ভুত মেঘ হ'ল মর্নিং গ্লোরি।  একটি রোলিং নলাকার মেঘ যা উত্তর অস্ট্রেলিয়ার কার্পেন্টারিয়া উপসাগরের উপরে অপ্রত্যাশিতভাবে প্রদর্শিত হয়। বায়ুমণ্ডলে একটি শক্তিশালী "তরঙ্গ" এর সাথে যুক্ত। মেঘটি গ্লাইডার বিমানে "সার্ফ" করা যেতে পারে।

অস্থিতিশীল বা প্রায়শ অস্থিতিশীল[সম্পাদনা][সম্পাদনা]

ট্রপোস্ফিয়ারে অতি সাধারণ বায়ুভর অস্থিতিশীলতা আরও অবাধে কনভেক্টিভ কিউমুলাস ধরণের মেঘ তৈরি করে, যার প্রজাতিগুলি মূলত বায়ুমণ্ডলীয় অস্থিতিশীলতার ডিগ্রি এবং মেঘের ফলস্বরূপ উল্লম্ব বিকাশের সূচক হিসেবে বিবেচনা করা হয়। একটি কিউমুলাস মেঘ প্রাথমিকভাবে ট্রপোস্ফিয়ারের নিম্ন স্তরে হিউমিলিস প্রজাতির ক্লাউডলেট হিসাবে গঠিত হয় যা কেবল মাত্র সামান্য উল্লম্ব বিকাশ দেখায়। যদি বায়ু আরও অস্থিতিশীল হয়ে ওঠে, মেঘটি মেডিওক্রিস প্রজাতির মধ্যে উল্লম্বভাবে বৃদ্ধি পেতে থাকে। তারপরে তৈরি হয় সবচেয়ে লম্বা কনভেক্টিভ কিউমুলাস প্রজাতি কনজেসটাস, যাকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা ‘towering cumulus'  হিসাবে উল্লেখ করে।

কুমুলাস মেডিওক্রিস মেঘ, একটি কিউমুলাস কনজেসটে পরিণত হতে চলেছে

অত্যন্ত অস্থিতিশীল বায়ুমণ্ডলীয় অবস্থার সাথে বড় কিউমুলাসহয়ে উঠতে পারে আরও দৃঢ় কনভেক্টিভ কিউমুলোনিম্বাস ক্যালভাস (মূলত একটি খুব লম্বা ঘনঘ মেঘ যা বজ্রপাত সৃষ্টি করে)। তারপরে শেষ পর্যন্ত যখন মেঘের শীর্ষে সুপারকুল্ড জলের ফোঁটাগুলি বরফ স্ফটিকে পরিণত হয় তখন ক্যাপিলাটাস প্রজাতির মধ্যে প্রবেশ করতে পারে যা এটিকে সিরিফর্ম চেহারা দেয়।

বৈচিত্র্য[সম্পাদনা][সম্পাদনা]

গণ এবং প্রজাতির প্রকারগুলির আরও শ্রেণী ভাগ করা যায়  যার নামগুলি মেঘের সম্পূর্ণ বিবরণ সরবরাহ করার জন্য প্রজাতির নামের পরে ব্যবহৃত হতে পারে। কিছু মেঘের জাতগুলো একটি নির্দিষ্ট উচ্চতা স্তর বা ফর্মের মধ্যে সীমাবদ্ধ নয় এবংএ জন্যই তাঁরা একাধিক গণ বা প্রজাতির জন্য সাধারণ হতে পারে।

অস্বচ্ছতা-ভিত্তিক[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

স্ট্রাটোকুমুলাস স্ট্র্যাটিফর্মিস পারলুসিডাসের একটি স্তর যা দূরবর্তী পর্বতমালার অনুরূপ স্ট্র্যাটোকুমুলাস কিউমুলোজেনিটাসের পটভূমি স্তর সহ অস্তযাওয়া সূর্যকে লুকিয়ে রাখে

সমস্ত মেঘের জাত দুটি প্রধান গ্রুপের মধ্যে একটিতে পড়ে। একটি গ্রুপ নির্দিষ্ট নিম্ন এবং মধ্য-স্তরের মেঘকাঠামোর অস্বচ্ছতাগুলো শনাক্ত করে এবং বিভিন্ন ধরণের ট্রান্সলুসিডাস (পাতলা স্বচ্ছ), পারলুসিডাস (স্বচ্ছ বা খুব ছোট পরিষ্কার বিভাগসহ পুরু অস্বচ্ছ) এবং ওপাকাস (পুরু অস্বচ্ছ) নিয়ে গঠিত। এই জাতগুলি সর্বদা পরিবর্তনশীল অস্বচ্ছতার দ্বারা মেঘের জেনারা ও প্রজাতি সনাক্তযোগ্য। তিনটিই আলটোকুমুলাস এবং স্ট্রাটোকুমুলাসের স্ট্রাটিফর্মিস প্রজাতির সাথে যুক্ত। যাইহোক, অ্যালটোস্ট্রাটাস এবং স্ট্রাটাস নেবুলোসাসের সাথে কেবল দুটি জাত দেখা যায় যার অভিন্ন কাঠামো একটি পারলুসিডাস জাত গঠনে বাধা দেয়। অস্বচ্ছতা-ভিত্তিক জাতগুলি উচ্চ মেঘগুলিতে প্রয়োগ করা হয় না কারণ তারা সর্বদা স্বচ্ছ, বা সিরাস স্পিসাটাসের ক্ষেত্রে সর্বদা অস্বচ্ছ।

প্যাটার্ন ভিত্তিক[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

ইএসও'র লা সিলা অবজারভেটরির উপর সিরাস ফিব্রাটাস রাডিয়াটাস

একটি দ্বিতীয় গোষ্ঠী মেঘের কাঠামোর মাঝে মাঝে নির্দিষ্ট নিদর্শনগুলি বর্ণনা করে যা ভূপৃষ্ঠ-ভিত্তিক পর্যবেক্ষক দ্বারা দৃশ্যমান হয় (মেঘ ক্ষেত্রগুলি সাধারণত গঠনের উপরে একটি উল্লেখযোগ্য উচ্চতা থেকে দৃশ্যমান হয়)। এই জাতগুলি সর্বদা জেনারা এবং প্রজাতির সাথে উপস্থিত থাকে না যার সাথে তারা অন্যথায় যুক্ত, তবে কেবল তখনই দেখা যায়, যখন বায়ুমণ্ডলের পরিস্থিতি তাদের অনুকূলে থাকে। ইনটোর্টাস এবং কশেরুকাটাস জাতগুলি সিরাস ফিব্রাটাসের সাথে মাঝে মাঝে দেখা যায়। এগুলি যথাক্রমে ফিলামেন্টগুলি অনিয়মিত আকারে মোড়ানো হয় এবং যা মাছের হাড়ের নিদর্শনগুলিতে সাজানো হয়, সাধারণত অসম বায়ু স্রোত দ্বারা যা এই জাতগুলির গঠনের পক্ষে। বিভিন্ন রেডিয়াটাস একটি নির্দিষ্ট ধরণের ক্লাউড সারিগুলির সাথে যুক্ত যা দিগন্তে একত্রিত হয় বলে মনে হয়। এটি কখনও কখনও সিরাসের ফিব্রাটাস এবং আনসিনাস প্রজাতি, আলটোকুমুলাস এবং স্ট্রাটোকুমুলাসের স্ট্রাটিফর্মিস প্রজাতি, মেডিওক্রিস এবং কখনও কখনও হিউমিলিস প্রজাতির কুমুলাসের সাথে দেখা যায়,[অনির্ভরযোগ্য উত্স?] এবং জিনস অ্যালটোস্ট্রাটাসের সাথে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া মোজাভ মরুভূমিতে সূর্যোদয়ের সময় আলটোকুমুলাস স্ট্র্যাটিফর্মিস ডুপ্লিকাটাস (উচ্চ স্তর কমলা থেকে সাদা; নীচের স্তর ধূসর)

আরেকটি প্রজাতি, ডুপ্লিকাটাস (পরপর অবস্থিত একই ধরনের ঘন সন্নিবেশিত স্তর), কখনও কখনও ফিব্রাটাস ও আনসিনাস উভয় প্রজাতির সিরাসের সাথে এবং স্ট্রাটিফর্মিস ও লেন্টিকুলারিস প্রজাতির অ্যালটোকুমুলাস এবং স্ট্রাটোকুমুলাসের সাথে পাওয়া যায়। বিভিন্ন প্রজাতির আনডুলাটাস (একটি ঢেউযুক্ত অস্থিতিশীল বেস রয়েছে) স্ট্রাটিফর্মিস বা লেন্টিকুলারিস প্রজাতির যে কোনও মেঘের সাথে এবং অ্যালটোস্ট্রাটাসের সাথে থাকতে পারে। এটি স্ট্রাটাস নেবুলোসাসের সাথে খুব কমই দেখা যায়। বিভিন্ন ধরণের ল্যাকুনোসাস স্থানীয় ডাউনড্রাফ্টগুলির কারণে ঘটে যা মধুচক্র বা জাল আকারে বৃত্তাকার গর্ত তৈরি করে। এটি মাঝে মাঝে স্ট্র্যাটিফর্মিস, ক্যাস্টেলানাস এবং ফ্লোকাস প্রজাতির সিরোকুমুলাস এবং আলটোকুমুলাস এবং স্ট্রাটিফর্মিস এবং ক্যাস্টেলানাস প্রজাতির স্ট্রাটোকুমুলাসের সাথে দেখা যায়।

সংমিশ্রণ[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

কিছু প্রজাতির পক্ষে এক সময়ে সম্মিলিত জাতগুলি দেখানো সম্ভব, বিশেষত যদি একটি জাত অস্বচ্ছতা-ভিত্তিক এবং অন্যটি প্যাটার্ন-ভিত্তিক হয়। এর একটি উদাহরণ হ'ল আলটোকুমুলাস স্ট্রাটিফর্মিসের একটি স্তর যেখানে অত্যন্ত ক্ষুদ্র ব্যবধানে সারিগুলো সজ্জিত আছে। এই কনফিগারেশনে একটি মেঘের সম্পূর্ণ পদ্ধতিগত নাম হবে আলটোকুমুলাস স্ট্রাটিফর্মিস রেডিয়াটাস পারলুসিডাস, যা যথাক্রমে এর গণ, প্রজাতি এবং দুটি সম্মিলিত জাত সনাক্ত করবে।

অন্যান্য প্রকার[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

আরও দেখুন: ক্লাউড প্রকারের তালিকা

পরিপূরক বৈশিষ্ট্য এবং আনুষাঙ্গিক মেঘগুলি প্রজাতি এবং বৈচিত্র্য স্তরের নীচে মেঘের প্রকারের আরও উপবিভাগ নয়। পরিবর্তে, তারা হাইড্রোমেটিওর বা তাদের নিজস্ব ল্যাটিন নামসহ বিশেষ মেঘের প্রকার যা নির্দিষ্ট মেঘের জেনার, প্রজাতি এবং জাতের সাথে মিলিত হয়। পরিপূরক বৈশিষ্ট্যগুলি, মেঘ বা বৃষ্টিপাতের আকারে হোক না কেন, সরাসরি প্রধান গণ-মেঘের সাথে সংযুক্ত। বিপরীতে আনুষাঙ্গিক মেঘগুলি সাধারণত প্রধান মেঘ থেকে বিচ্ছিন্ন থাকে।

বৃষ্টিপাত-ভিত্তিক সম্পুরক বৈশিষ্ট্য[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

সম্পূর্ণ বৈশিষ্ট্য কিংবা আনুষাঙ্গিক মেঘ প্রজাতি এবং অন্যান্য বিভাগের কোনও উপবিভাগ নয়। তবে যখন বৃষ্টিপাত হয় যখন জলের ফোঁটা বা বরফ স্ফটিকগুলি দৃশ্যমান মেঘ তৈরি করে অনেক ভারী হয়ে যায়। ভিরগা এমন একটি বৈশিষ্ট্য যা মেঘের সাথে দেখা যায় যা মাটিতে পৌঁছানোর আগেই বাষ্পীভূত হয়, এগুলি সিরোকুমুলাস, আলটোকুমুলাস, আলটোস্ট্রাটাস, নিম্বোস্ট্রাটাস, স্ট্রাটোকুমুলাস, কুমুলাস এবং কুমুলোনিম্বাস প্রজাতির মেঘ।

যখন বৃষ্টিপাত পুরোপুরি বাষ্পীভূত না হয়ে মাটিতে পৌঁছায়, তখন এটি প্রিসিপিটাটিও বৈশিষ্ট্য বলা হয়। এটি সাধারণত অ্যালটোস্ট্রাটাস ওপ্যাকাসের সাথে ঘটে, যা ব্যাপক তবে সাধারণত হালকা বৃষ্টিপাত উত্পাদন করতে পারে এবং ঘন মেঘের সাথে যা উল্লেখযোগ্য উল্লম্ব বিকাশ দেখায়।পরেরটির ক্ষেত্রে, উর্ধ্বমুখী ক্রমবর্ধমান কিউমুলাস মেডিওক্রিস কেবল বিচ্ছিন্ন হালকা বৃষ্টিপাত উত্পাদন করে,যেখানেনীচের দিকে ক্রমবর্ধমান নিম্বোস্ট্রাটাস ভারী, আরও বিস্তৃত বৃষ্টিপাত করতে সক্ষম। বিশাল উল্লম্ব মেঘগুলির তীব্র বৃষ্টিপাতের ঘটনা গুলি উত্পাদন করার সর্বাধিক ক্ষমতা রয়েছে, তবে দ্রুত চলমান শীতল ফ্রন্টগুলিতে সংগঠিত না হলে এগুলি স্থানীয়করণের প্রবণতা রয়েছে। মাঝারি থেকে ভারী তীব্রতার বৃষ্টি কুমুলাস কনজেসটাস মেঘ থেকে পড়তে পারে। সমস্ত ক্লাউড জেনারাগুলির মধ্যে বৃহত্তম কুমুলোনিম্বাসের খুব ভারী বৃষ্টিপাত উত্পাদন করার ক্ষমতা রয়েছে। নিম্নস্তরের মেঘগুলি সাধারণত কেবল হালকা বৃষ্টিপাত উত্পাদন করে, তবে এটি সর্বদা বৈশিষ্ট্য হিসাবে ঘটে কারণ এই মেঘের প্রজাতিটি ভির্গা গঠনের অনুমতি দেওয়ার জন্য মাটির খুব কাছাকাছি অবস্থিত।

মেঘ ভিত্তিক সম্পুরকবৈশিষ্ট্য[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

ইনকাস হ'ল অত্যন্ত সুনির্দিষ্ট সম্পূরক বৈশিষ্ট্য, যা কেবল মাত্র ক্যাপিলাটাস প্রজাতির কিউমুলোনিম্বসের সাথে দেখা যায়। কিউমুলোনিম্বাস ইনকাস ক্লাউড টপ হলো এমন একটি মেঘচূড়া যেখানে ট্রপোপজের স্থিতিশীলতা স্তরটিতে ক্রমবর্ধমান বায়ু স্রোতের আঘাতের ফলে একটি পরিষ্কার অ্যাভিল আকারে ছড়িয়ে পড়েছে এবংউচ্চতা বাড়ার সাথে সাথে বাতাস আর শীতল হতে থাকে না।

মাম্মা বৈশিষ্ট্যটি মেঘের গোড়ায় মেঘের অভ্যন্তরে স্থানীয় ডাউনড্রাফ্টগুলির কারণে নিম্নমুখী বুদবুদের মতো প্রোটিউবারেন্স হিসাবে গঠিত হয়। এটিকে কখনও কখনও ম্যামাটাসও বলা হয়, বিংশ শতাব্দীতে বিশ্ব আবহাওয়া সংস্থা কর্তৃক লাতিন নামকরণের মানদণ্ডের আগে ব্যবহৃত শব্দটির পূর্ববর্তী সংস্করণ। এ ক্ষেত্রে সর্বাধিক পরিচিত হ'ল ম্যামাটাসের সাথে কুমুলোনিম্বাস, তবে মামা বৈশিষ্ট্যটি মাঝে মাঝে সিরাস, সিরোকুমুলাস, অ্যালটোকুমুলাস, আলটোস্ট্রাটাস এবং স্ট্রাটোকুমুলাসের সাথেও দেখা যায়।

টুবা বৈশিষ্ট্য হ'ল একটি মেঘের কলাম যা একটি কুমুলাস বা কিউমুলোনিম্বাসের নীচে থেকে ঝুলতে পারে। একটি নতুন গঠিত বা দুর্বল সংগঠিত কলাম তুলনামূলকভাবে সৌম্য হতে পারে তবে দ্রুত ফানেল মেঘ বা টর্নেডোতে তীব্র হতে পারে।

একটি আর্কাস বৈশিষ্ট্য হ'ল একটি রোল ক্লাউড যার প্রান্তগুলি কিউমুলাস কনজেসটাস বা কিউমুলোনিম্বাসের নীচের সামনের অংশের সাথে সংযুক্ত থাকে যা ঝড়ের লাইন বা বজ্রপাতের প্রবাহের শীর্ষ প্রান্ত বরাবর গঠিত হয়। একটি বৃহত আর্কাস গঠনে একটি অন্ধকার বিপজ্জনক আর্চের চেহারা থাকতে পারে

বেশ কয়েকটি নতুন সম্পূরক বৈশিষ্ট্য আনুষ্ঠানিকভাবে বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) দ্বারা স্বীকৃত হয়েছে। একটি স্ট্র্যাটোকুমুলাস, আলটোকুমুলাস বা সিরাস মেঘ নিয়মিত স্পেসযুক্ত ক্রেস্টে ভেঙে গেলে শক্তিশালী বায়ুমণ্ডলীয় বায়ু রশ্মির পরিস্থিতিতে ফ্লুক্টাস তৈরি হতে পারে। এই রূপটি কখনও কখনও অনানুষ্ঠানিকভাবে কেলভিন-হেলমহোল্টজ (তরঙ্গ) মেঘ হিসাবে পরিচিত। এই ঘটনাটি অন্যান্য গ্রহের উপর মেঘ গঠনে এবং এমনকি সূর্যের বায়ুমণ্ডলেও দেখা গেছে। স্ট্রাটোকুমুলাস বা আলটোকুমুলাস মেঘের সাথে যুক্ত আরেকটি অত্যন্ত অশান্ত কিন্তু আরও বিশৃঙ্খল তরঙ্গের মতো মেঘ বৈশিষ্ট্যটিকে ল্যাটিন নাম দেওয়া হয়েছে এস্পেরিটাস। পরিপূরক বৈশিষ্ট্য ক্যাভাম  হল একটি বৃত্তাকার পতন-রেখা গর্ত যা মাঝে মাঝে সুপারকুল্ড অ্যালটোকুমুলাস বা সিরোকুমুলাসের পাতলা স্তরে গঠিত হয়। বরফের স্ফটিকগুলি কম উচ্চতায় পড়ে যাওয়ার সাথে সাথে গর্তের নীচে সাধারণত ভির্গা বা সিরাসের উইসপগুলির সমন্বয়ে গঠিত পতনের রেখাগুলি দেখা যায়। এই ধরণের গর্ত সাধারণত সাধারণ ল্যাকুনোসাস গর্তের চেয়ে বড়। একটি মুরাস বৈশিষ্ট্য হ'ল একটি কিউমুলোনিম্বাস প্রাচীর মেঘ যা টর্নেডোর বিকাশের দিকে পরিচালিত করতে পারে তার চেয়ে কম, ঘূর্ণনশীল মেঘের বেস সহ। কাউডা বৈশিষ্ট্য হ'ল একটি লেজ মেঘ যা মুরাস মেঘ থেকে অনুভূমিকভাবে দূরে প্রসারিত হয় এবং ঝড়ে বায়ু খাওয়ানোর ফলাফল।

আনুষঙ্গিক মেঘ[সম্পাদনা][সম্পাদনা]

প্রধান মেঘ থেকে বিচ্ছিন্ন পরিপূরক মেঘ গঠনগুলি আনুষাঙ্গিক মেঘ হিসাবে পরিচিত। ভারী অধঃক্ষেপও মে, নিম্বোস্ট্রাটাস, সুউচ্চ কুমুলাস (কুমুলাস কনজেসটাস) এবং কুমুলোনিম্বাস সাধারণত পান্নুস বৈশিষ্ট্যের বৃষ্টিপাত, প্রজাতির নিম্ন দাগযুক্ত মেঘ এবং প্রজাতির কুমুলাস ফ্র্যাকটাস বা স্ট্রাটাস ফ্র্যাকটাস গঠন দেখতে পায়।

আনুষাঙ্গিক মেঘের একটি গ্রুপ গঠন নিয়ে গঠিত যা প্রধানত উর্ধ্বমুখী ক্রমবর্ধমান কিউমুলিফর্ম এবং মুক্ত সঞ্চালনের কিউমুলোনিমবিফর্ম মেঘের সাথে সম্পর্কিত।পাইলাস হল একটি ক্যাপ ক্লাউড যা একটি কিউমুলোনিম্বাস বা বড় কুমুলাস মেঘের উপরে গঠিত হতে পারে, অন্যদিকে একটি ভেলুম বৈশিষ্ট্য হ'ল একটি পাতলা অনুভূমিক শীট যা কখনও কখনও মাঝখানে বা মূল মেঘের সামনে একটি অ্যাপ্রোনের মতো গঠন করে। সম্প্রতি বিশ্ব আবহাওয়া সংস্থা কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বীকৃত একটি আনুষাঙ্গিক মেঘ হ'ল ফ্লুমেন, যা আরও অনানুষ্ঠানিকভাবে বিভারের লেজ হিসাবেও পরিচিত। এটি একটি সুপার-সেল বজ্রপাতের উষ্ণ, আর্দ্র প্রবাহ দ্বারা গঠিত হয় এবং এটি টর্নেডো হিসাবে ভুল করা যেতে পারে। যদিও ফ্লুমেনগুলি টর্নেডোর ঝুঁকি নির্দেশ করতে পারে তবে এটি পান্নুস বা স্কাড মেঘের মতো দেখতে এবং ঘোরে না।

মাতৃমেঘ[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

কুমুলাস আংশিকভাবে গ্রীসের পিরিয়াস বন্দরের উপর দিয়ে স্ট্রাটোকুমুলাস কুমুলোজেনিটাসে ছড়িয়ে পড়ে

মেঘগুলি প্রাথমিকভাবে পরিষ্কার বাতাসে তৈরি হয় বা কুয়াশা বৃষ্টি ভূপৃষ্ঠ থেকে সাত উঠলে মেঘে পরিণত হয়। একটি নতুন গঠিত মেঘের প্রজাতি প্রধানত স্থিতিশীলতা এবং আর্দ্রতা সামগ্রীর মতো বায়ু ভর বৈশিষ্ট্য দ্বারা নির্ধারিত হয়। যদি এই বৈশিষ্ট্যগুলি সময়ের সাথে পরিবর্তিত হয় তবে গণটি সেই অনুযায়ী পরিবর্তিত হতে থাকে। যখন এটি ঘটে, তখন মূল গণটিকে মাদার ক্লাউড বলা হয়। নতুন গণের আবির্ভাবের পরে যদি মা মেঘ তার মূল রূপের বেশিরভাগ অংশ ধরে রাখে তবে এটিকে জেনিটাস মেঘ বলা হয়। এর একটি উদাহরণ হ'ল স্ট্রাটোকুমুলাস কিউমুলোজেনিটাস, একটি স্ট্রাটোকুমুলাস মেঘ যা কনভেক্টিভ লিফটের ক্ষতি হলে কিউমুলাস টাইপের আংশিক বিস্তার দ্বারা গঠিত হয়। যদি মাদার ক্লাউড গণের সম্পূর্ণ পরিবর্তন ের মধ্য দিয়ে যায় তবে এটি একটি মিউটেটাস মেঘ হিসাবে বিবেচিত হয়।  

কুমুলোনিম্বাস মাদার ক্লাউড সন্ধ্যার দিকে স্ট্রাটোকুমুলাস কিউমুলোনিম্বোজেনিটাসে ছড়িয়ে পড়ে

অন্যান্য জেনিটাস এবং মিউটেটাস মেঘ[সম্পাদনা][সম্পাদনা]

পূর্ব-বিদ্যমান মেঘ থেকে উদ্ভূত হয়নি এমন ধরণের মেঘগুলো জেনিটাস এবং মিউটেটাস বিভাগগুলির অন্তর্ভুক্ত। ফ্লেম্যাগেনিটাস  শব্দটি (ল্যাটিন অর্থ 'আগুন-তৈরি') কুমুলাস কনজেসটাস বা কিউমুলোনিম্বাসের ক্ষেত্রে প্রযোজ্য যা বড় আকারের আগুন বা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত হয়।নিম্ন স্তরে অবস্থানকারী ক্ষুদ্র "পাইরোকুমুলাস" বা "ফুমুলাস" মেঘগুলিকে এখানে কুমুলাস হোমোজেনিটাস (ল্যাটিন অর্থ 'মানব-সৃষ্ট') হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। ট্রপোস্ফিয়ারের উপরের স্তরে উড়ন্ত বিমানের নিষ্কাশন থেকে গঠিত কনট্রেইলগুলি অব্যাহত থাকতে পারে এবং সিরাসের অনুরূপ গঠনে ছড়িয়ে পড়তে পারে যা সিরাস হোমোজেনিটাস নামে পরিচিত। যদি একটি সিরাস হোমোজেনিটাস মেঘ কোনও উচ্চ-স্তরের জেনারাতে সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়, তবে তাদের সিরাস, সিরোস্ট্রাটাস বা সিরোকুমুলাস হোমোমুটাটাস বলা হয়। স্ট্রাটাস কেরেক্টাজেনিটাস (ল্যাটিন অর্থ 'ছানি তৈরি') জলপ্রপাত থেকে বিক্ষিপ্ত পানির কণা থেকে উৎপন্ন হয়। সিলভাজেনিটাস (ল্যাটিন অর্থ 'বন-তৈরি') একটি স্ট্র্যাটাস মেঘ যা বনের উপরিস্তরের বাতাসে জলীয় বাষ্প যুক্ত হওয়ার সাথে সাথে তৈরি হয়।

বৃহৎ আকারের নিদর্শন[সম্পাদনা][সম্পাদনা]

মাঝে মাঝে বায়ুমণ্ডলীয় প্রক্রিয়ায়।কিছু প্যাটার্ন লক্ষিত হয় যা বিস্তৃত অঞ্চল জুড়ে সংগঠিত হতে পারে। এই নিদর্শনগুলি সাধারণত পৃষ্ঠের স্তর থেকে শনাক্ত করা কঠিন । তবে, বিমান বা মহাকাশযান থেকে সবচেয়ে ভাল দেখা যায়।

স্ট্রাটোকুমুলাস ক্ষেত্র[সম্পাদনা][সম্পাদনা]

স্ট্রাটোকুমুলাস মেঘগুলিকে "ক্ষেত্র" অনুসারে বিভক্ত করা হয় যা  পরবর্তীতে তাদের আকৃতি এবং বৈশিষ্ট্য অনুসারে শ্রেণীবদ্ধ করা হয়। সাধারণভাবে,এই ক্ষেত্রগুলোকে ভূ পৃষ্ঠ অপেক্ষা কোনও উচ্চ স্থান থেকে অধিক সুস্পষ্টভাবে পরিলক্ষিত হয়। এগুলি প্রায়শই নিম্নলিখিত ফর্মগুলিতে পাওয়া যায়:

  • - অ্যাক্টিনোফর্ম, যা দেখতে পাতা কিংবা কাঁটাযুক্ত চাকার ন্যায়।
  • বন্ধ কোষ, যা দেখতে মধুচক্রের নেই এবং এর মাঝখানটা মেঘলা এবং ধারগুলো স্বচ্ছ।
  • উন্মুক্ত কোষ, যা একটি শূন্য মধুচক্রের মতো যার প্রান্তগুলির চারপাশে মেঘ এবং মাঝখানে পরিষ্কার খোলা জায়গা রয়েছে।

ঘূর্ণিপথ[সম্পাদনা][সম্পাদনা]

মূল নিবন্ধ: কারমান ঘূর্ণি পথ

Cirrus fibratus intortus গঠনে a Kármán vortex street at evening twilight

এই প্যাটার্নগুলো গঠিত হয় Kármán vortex  নামে একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে যার নামকরণ করা হয় প্রকৌশলী এবং ফ্লুইড ডায়নামিস্ট Theodore von Kármán এর নামানুসারে। সাধারণত মধ্য স্তরের আলটোকুমুলাস বা উচ্চ স্তরের সিরাস  মেঘগুলো বাতাসের দিক অনুসরন করে সমান্তরাল সারিতে প্রবাহিত হয়। যখন বাতাস এবং মেঘগুলি সুউচ্চ পাহাড় কিংবা অন্য কোনও প্রতিকূলতার মুখোমুখি হয়, তখন তারা উচ্চ ভূমির ভরের চারপাশে এডি তৈরি করতে পারে যা মেঘগুলিকে একটি বিকৃত চেহারা দেয়।

মেঘের বণ্টন[সম্পাদনা][সম্পাদনা]

নিম্নচাপে অঞ্চলগুলোতে অভিসরণ[সম্পাদনা][সম্পাদনা]

মূল নিবন্ধগুলি: আন্তঃক্রান্তীয় কনভার্জেন্স জোন, এক্সট্রাট্রপিক্যাল সাইক্লোন, কোল্ড ফ্রন্ট এবং উষ্ণ ফ্রন্ট

গ্লোবাল ক্লাউড কভার, ২০০৯ সালের অক্টোবর মাসে গড়। নাসার কম্পোজিট স্যাটেলাইট ছবি।

এই মানচিত্রগুলি জানুয়ারী ২০০৫ থেকে আগস্ট ২০১৩ পর্যন্ত প্রতি মাসে গড়ে মেঘলা পৃথিবীর আয়তনের ভগ্নাংশ প্রদর্শন করে। নাসার টেরা স্যাটেলাইটের মডারেট রেজোলিউশন ইমেজিং স্পেকট্রোরেডিওমিটার (এমওডিআইএস) এই পরিমাপ সংগ্রহ করেছে। রঙগুলি নীল (মেঘ বিহীন) থেকে সাদা (সম্পূর্ণ মেঘলা) পর্যন্ত বিস্তৃত। ডিজিটাল ক্যামেরার মতো, MODIS গ্রিডযুক্ত বাক্স বা পিক্সেলগুলিতে তথ্য সংগ্রহ করে। ক্লাউড ভগ্নাংশ হ'ল প্রতিটি পিক্সেল অংশ যা মেঘ দ্বারা আচ্ছাদিত। রঙগুলি নীল (মেঘ বিহীন) থেকে সাদা (সম্পূর্ণ মেঘলা) পর্যন্ত বিস্তৃত। (আরও বিস্তারিত জানার জন্য ক্লিক করুন))

পৃথিবীর ভূ প্রাকৃতিক গঠন মেঘের বণ্টনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ট্রপোস্ফিয়ারে মেঘের আচ্ছাদনের বিশ্বব্যাপী বিস্তার অক্ষাংশ দ্বারা আরও বেশি পরিবর্তিত হয়। ভূপৃষ্ঠের ট্রোপোস্ফেরিক কনভার্জেন্সের নিম্ন চাপ অঞ্চলে এবং উত্তর ও দক্ষিণ গোলার্ধে অক্ষাংশের 50 তম সমান্তরালের কাছাকাছি অঞ্চলগুলোতে এর আধিক্য দেখা যায়। অ্যাডিয়াব্যাটিক কুলিং প্রক্রিয়া লিফটিং এজেন্টের সাহায্যে যে মেঘ তৈরি হয়, তাদের প্রত্যেকেই কনভার্জেন্সের সাথে সম্পর্কিত। আর কনভার্জেন্স হলএমন একটি প্রক্রিয়া যা একটি নির্দিষ্ট স্থানে অনুভূমিক প্রবাহ এবং বাতাসের সঞ্চয়ের,পাশাপাশি এটি যে হারে ঘটে তার সাথে জড়িত। নিরক্ষীয় অঞ্চলের নিকটে, নিম্ন-চাপের ইন্টারট্রপিকাল কনভার্জেন্স জোন (আইটিসিজেড) এর উপস্থিতির কারণে মেঘবৃদ্ধি ঘটে যেখানে খুব উষ্ণ এবং অস্থিতিশীল বায়ু বেশিরভাগ কিউমুলিফর্ম এবং কিউমুলোনিম্বিফর্ম মেঘের বৃদ্ধি ঘটায়। বাতাসের স্থিতিশীলতা এবং আর্দ্রতার পরিমাণের উপর নির্ভর করে মধ্য-অক্ষাংশ কনভার্জেন্স জোন বরাবর যে কোনও ধরণের মেঘ তৈরি হতে পারে। এই এক্সট্রাট্রপিক্যাল কনভার্জেন্স জোনগুলি মেরু ফ্রন্ট এর দখলে, যেখানে মেরু উত্সের বায়ু ভরগুলি গ্রীষ্মমন্ডলীয় বা উপ-গ্রীষ্মমন্ডলীয় উত্সগুলির সাথে মিলিত হয় এবং সংঘর্ষ করে। এটি ক্লাউড সিস্টেমগুলির সমন্বয়ে গঠিত আবহাওয়া-তৈরি এক্সট্রাট্রপিকাল সাইক্লোন গঠনের দিকে পরিচালিত করে যা দ্বন্দ্বে থাকা বিভিন্ন বায়ুর স্থিতিশীলতা বৈশিষ্ট্য অনুসারে বিভিন্ন মাত্রায় স্থিতিশীল বা অস্থিতিশীল হতে পারে।

উচ্চ চাপ অঞ্চলে বিচ্যুতি[সম্পাদনা][সম্পাদনা][সম্পাদনা]

মূল নিবন্ধগুলি: উপ-গ্রীষ্মমন্ডলীয় রিজ এবং পোলার হাই

ডাইভারজেন্স হ'ল কনভার্জেন্সের বিপরীত। পৃথিবীর ট্রপোস্ফিয়ারে, এটি বাতাসের ক্রমবর্ধমান কলামের উপরের অংশ থেকে বা প্রশমিত স্তম্ভের নীচের অংশ থেকে বায়ুর অনুভূমিক প্রবাহকে প্রায়শই উচ্চ চাপের একটি অঞ্চলের সাথে যুক্ত করে। মেঘলা মেরুগুলির কাছাকাছি এবং 30তম সমান্তরাল, উত্তর ও দক্ষিণের কাছাকাছি উপক্রান্তীয় অঞ্চলে সবচেয়ে কম প্রবল হয়।পরবর্তীটি কখনও কখনও ঘোড়া অক্ষাংশ হিসাবে উল্লেখ করা হয়। নিরক্ষরেখার প্রতিটি পাশে একটি বৃহত আকারের উচ্চ-চাপ উপ-ক্রান্তীয় পর্বতমালার উপস্থিতি এই নিম্ন অক্ষাংশগুলিতে মেঘলাকে হ্রাস করে। উভয় গোলার্ধের উচ্চতর অক্ষাংশেও অনুরূপ নিদর্শন গুলি দেখা যায়।

উজ্জ্বলতা, প্রতিফলনশীলতা এবং রঙ[সম্পাদনা][সম্পাদনা]

মেঘের কণা দ্বারা আলো কীভাবে প্রতিফলিত, বিক্ষিপ্ত এবং প্রেরণ করা হয় তার দ্বারা মেঘের উজ্জ্বলতা নির্ধারিত হয়। এর উজ্জ্বলতা কুয়াশা বা আলোক উল্কা যেমন হ্যালোস এবং রংধনুর উপস্থিতি দ্বারা প্রভাবিত হতে পারে। ট্রপোস্ফিয়ারে, ঘন, গভীর মেঘগুলি দৃশ্যমান বর্ণালী জুড়ে একটি উচ্চ প্রতিফলন (70-95%) প্রদর্শন করে ।পানির ক্ষুদ্র কণাগুলো ঘনভাবে সন্নিবিষ্ট থাকায় সূর্যের আলো পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি আসতে পারে না।এর ফলে আমরা মেগের সাদা রঙ দেখতে পাই। মেঘের ফোঁটাগুলি দক্ষতার সাথে আলো ছড়াতে থাকে , যাতে সৌর বিকিরণের তীব্রতা গ্যাসের গভীরতার সাথে হ্রাস পায়। ফলস্বরূপ, মেঘের পুরুত্ব এবং পর্যবেক্ষকের কাছে কত আলো প্রতিফলিত হচ্ছে বা প্রেরণ করা হচ্ছে তার উপর নির্ভর করে ক্লাউড বেস খুব হালকা থেকে খুব-গাঢ়-ধূসর পর্যন্ত পরিবর্তিত হতে পারে। উচ্চ পাতলা ট্রপোস্ফিয়ারিক মেঘগুলি কম আলো প্রতিফলিত করে কারণ উপাদান বরফের স্ফটিক বা সুপার কুলড পানির ফোঁটাগুলির ঘনত্ব তুলনামূলকভাবে কম, যার ফলে কিছুটা সাদা-সাদা দেখায়। যাইহোক, একটি ঘন ঘন বরফ-ক্রিস্টাল মেঘের বৃহত্তর প্রতিফলনের কারণে হালকা ধূসর ছায়াযুক্ত উজ্জ্বল সাদা দেখায়।

ট্রপোস্ফিয়ারিক মেঘ পরিপক্ক হওয়ার সাথে সাথে ঘন জলের ফোঁটাগুলি একত্রিত হয়ে বড় ফোঁটা তৈরি করতে পারে। যদি ফোঁটাগুলি বায়ু সঞ্চালনের পক্ষে যথেষ্ট বড় এবং ভারী হয়ে ওঠে তবে সে সব পানিকণা বৃষ্টি হয়ে পৃথিবীতে ফিরে আসে। জমে যাওয়ার এই প্রক্রিয়ার মাধ্যমে, ফোঁটাগুলির মধ্যে স্থানটি ক্রমশ বড় হয়ে যায়, আলোকে আরও দূরে মেঘের মধ্যে প্রবেশ করতে দেয়। যদি মেঘ যথেষ্ট বড় হয় এবং ভিতরের ফোঁটাগুলিকে পর্যাপ্ত দূরত্বে রাখা হয়, তবে মেঘের মধ্যে যে আলো প্রবেশ করে তার একটি অংশ আবার প্রতিফলিত হয় না বরং শোষিত হয় মেঘকে গাঢ় চেহারা দেয়। এর একটি সাধারণ উদাহরণ হল যে কেউ ভারী কুয়াশার চেয়ে ভারী বৃষ্টিতে আরও দূরে দেখতে সক্ষম। প্রতিফলন / শোষণের এই প্রক্রিয়াটি সাদা থেকে কালো পর্যন্ত মেঘের রঙের পরিসর ঘটায়।

যে কোনও উচ্চতা থেকেই মেঘের আকর্ষণীয় রংগুলো দেখা যায়।একটি মেঘের রঙ সাধারণত আপাতিত আলোর মতোই হয়। দিনের বেলায় যখন আকাশে সূর্য তুলনামূলকভাবে বেশি থাকে, তখন ট্রপোস্ফিয়ারিক মেঘগুলি সাধারণত উপরে উজ্জ্বল সাদা দেখায় এবং নীচে ধূসর রঙের বিভিন্ন ছায়া থাকে। পাতলা মেঘ। সাধারণত সাদা দেখায়।তবে মনে হতে পারে মেঘগুলো যেন আকাশের পটভূমি ধারণ করে আছে। লাল, কমলা এবং গোলাপী মেঘগুলি প্রায় সম্পূর্ণরূপে সূর্যোদয়/সূর্যাস্তের সময় ঘটে যা বায়ুমণ্ডল কতৃক সূর্যালোকের বিচ্ছুরণের ফলাফল। সূর্য যখন দিগন্তের ঠিক নীচে থাকে, তখন নিম্ন স্তরের মেঘগুলি ধূসর, মধ্যবর্তী মেঘগুলি গোলাপী রঙের দেখায় এবং উচ্চ মেঘগুলি সাদা বা অফ-সাদা হয়। অমাবস্যার রাতে আকাশের মেঘগুলো কালো কিংবা গাঢ় ধূসর রঙের হয়।আর পূর্ণিমার রাতে আকাশের মেঘগুলোকে হালকা সাদা দেখায়। তারা বড় আগুন, সিটি লাইট বা অরোরার রংও প্রতিফলিত করতে পারে ।

একটি কিউমুলোনিম্বাস মেঘ সবুজাভ বা নীলাভ আভা দেখায়। তবে এটি একটি চিহ্ন যে এতে অধিক পরিমাণে পানি রয়েছে ।আর শিলাবৃষ্টি বা বৃষ্টির দিনে আলো এমনভাবে আলো ছড়ায় যে আকাশকে নিয়ে দেখায়। দিনের শেষ অংশে মাঝে মাঝে আকাশে সবুজ রং দেখা যায়।সূর্য যখন লাল আলো বিচ্ছুরিত করে একপাশে হেলে পড়ে, তখন।দীর্ঘ নীলাভ মেঘ আলোকিত হওয়ার সময়সবুজ রং চোখে পড়ে। সুপারসেল টাইপ ঝড় এর দ্বারা চিহ্নিত হওয়ার সম্ভাবনা বেশি কিন্তু যে কোন ঝড় এইভাবে দেখা দিতে পারে। এই ধরনের রঙ সরাসরি ইঙ্গিত করে না যে এটি একটি তীব্র বজ্রঝড়, এটি শুধুমাত্র তার সম্ভাবনা  নিশ্চিত করে। যেহেতু একটি সবুজ/নীল আভা প্রচুর পরিমাণে জলীয় বাষ্পের ইঙ্গিত দেয়, তাই নিম্নচাপে।আশেপাশের বাতাস দ্রুতগতিতে এগিয়ে এসে।ঝড়ের কিংবা ভেজা শিলাবৃষ্টি সৃষ্টি করে; সমস্ত উপাদান যা এটিকে গুরুতর হওয়ার সুযোগ উন্নত করে, এ থেকে সব অনুমান করা যায়। উপরন্তু, আপড্রাফ্ট যত শক্তিশালী হবে, ঝড়ের টর্নেডোজেনেসিস হওয়ার এবং বড় শিলাবৃষ্টি এবং উচ্চ বাতাস তৈরির সম্ভাবনা তত বেশি।

বসন্তের শেষের দিকে ট্রপোস্ফিয়ারে হলুদ বর্ণের মেঘ দেখা যেতে পারে বনের আগুনের মরসুমে শরতের শুরুর মাস থেকে। ধোঁয়ায় দূষণকারী উপাদানের উপস্থিতির কারণে হলুদ রঙ হয়। নাইট্রোজেন ডাই অক্সাইডের উপস্থিতির কারণে মেঘে হলুদাভ দেখা যায় এবং কখনও কখনও উচ্চ বায়ু দূষণের মাত্রাসহ শহুরে এলাকায় দেখা যায়।

নাইট্রোজেন ডাই অক্সাইডের উপস্থিতির কারণে ঘটে এবং কখনও কখনও উচ্চ বায়ু দূষণের মাত্রাসহ শহুরে অঞ্চলে দেখা যায়।

প্রভাব[সম্পাদনা][সম্পাদনা]

আরও দেখুন: ক্লাউড কভার, ক্লাউড প্রতিক্রিয়া, গ্লোবাল ডিমিং এবং জলবায়ু পরিবর্তন

সুইফ্টস ক্রিক, অস্ট্রেলিয়ায় কুমুলিফর্ম ক্লাউডস্কেপ

ট্রোপোস্ফেরিক মেঘ পৃথিবীর ট্রপোস্ফিয়ার এবং জলবায়ুর উপর অসংখ্য প্রভাব ফেলে। প্রথমেই, তারা বৃষ্টিপাতের উত্স, যার ফলে বৃষ্টিপাতের বিতরণ এবং পরিমাণকে ব্যাপকভাবে প্রভাবিত করে। আশেপাশের মেঘ-মুক্ত বাতাসের তুলনায় তাদের ডিফারেনশিয়াল উত্থানের কারণে, মেঘগুলি বাতাসের উল্লম্ব গতির সাথে যুক্ত হতে পারে যা কনভেক্টিভ, ফ্রন্টাল বা সাইক্লোনিক হতে পারে। মেঘ কম ঘন হলে গতি উপরের দিকে থাকে কারণ জলীয় বাষ্পের ঘনীকরণ তাপ ছেড়ে দেয়, বাতাসকে উষ্ণ করে এবং এর ফলে এর ঘনত্ব হ্রাস পায়। এর ফলে নিম্নমুখী গতির দিকের সৃষ্টি হতে পারে কারণ বায়ু উত্তোলনের ফলে শীতলতা দেখা দেয় যা এর ঘনত্ব বাড়িয়ে তোলে। এই সমস্ত প্রভাব গুলি বায়ুমণ্ডলের উল্লম্ব তাপমাত্রা এবং আর্দ্রতা কাঠামোর উপর সূক্ষ্মভাবে নির্ভরশীল এবং এর ফলে তাপের বড় পুনর্বণ্টন ঘটে যা পৃথিবীর জলবায়ুকে প্রভাবিত করে।

জলবায়ু এবং জলবায়ু পরিবর্তনের উপর মেঘের প্রভাবগুলি পরিমাপ করার ক্ষেত্রে প্রধান অসুবিধা হল ট্রপোস্ফিয়ারে মেঘের জটিলতা এবং বৈচিত্র্য । একদিকে, সাদা মেঘের শীর্ষগুলি সূর্য থেকে শর্টওয়েভ বিকিরণ (দৃশ্যমান এবং নিয়ার ইনফ্রারেড) প্রতিফলিত করে পৃথিবীর পৃষ্ঠকে শীতল করে, পৃষ্ঠে শোষণের পরিমান হ্রাস করে এবং পৃথিবীর Albedo বাড়িয়ে তোলে। মাটিতে পৌঁছানো বেশিরভাগ সূর্যালোক শোষিত হয়, পৃষ্ঠকে উষ্ণ করে, যা পরবরতিতে দীর্ঘতর, ইনফ্রারেড, তরঙ্গদৈর্ঘ্যে বিকিরণ হিসেবে নির্গত হয়। এই তরঙ্গদৈর্ঘ্যে মেঘের জল একটি দক্ষ শোষক হিসাবে কাজ করে। পানি বিকিরণের মাধ্যমে ইনফ্রারেডেও উপরের দিকে এবং নীচের দিকে প্রতিক্রিয়া দেখায় এবং নীচের দীর্ঘ তরঙ্ঘদৈর্ঘের বিকিরণের ফলে পৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধি পায়। এটি গ্রিনহাউস গ্যাস এবং জলীয় বাষ্পের গ্রিনহাউস প্রভাবের অনুরূপ।

উচ্চ-স্তরের জিন-টাইপগুলি, শর্ট-ওয়েভ আলবেডো কুলিং এবং দীর্ঘ-তরঙ্গ গ্রিনহাউস উষ্ণায়নের প্রভাব,  উভয়ের সাথে এই দ্বৈততা দেখায়। সামগ্রিকভাবে, উপরের ট্রপোস্ফিয়ারের বরফ-স্ফটিক মেঘগুলির (সিরাস) উষ্ণায়ন ঘটে। যাইহোক,  মধ্য-স্তর এবং নিম্ন মেঘের ক্ষেত্রে শীতল প্রভাব বেশি  পরিলক্ষিত হয়, বিশেষত যখন তারা বিস্তৃত আস্তরণ গড়ে তোলে। নাসার পরিমাপগুলি ইঙ্গিত দেয় যে , নিম্ন এবং মধ্য-স্তরের মেঘের শীতলীকরণ প্রভাব সামগ্রিকভাবে উচ্চ স্তরগুলির উষ্ণতার প্রভাব এবং উল্লম্বভাবে বিকশিত মেঘের সাথে সম্পর্কিত পরিবর্তনশীল ফলাফলগুলিকে ছাড়িয়ে যায়।

বর্তমান জলবায়ুতে বর্তমান মেঘের প্রভাবগুলি মূল্যায়ন করা যতটা কঠিন, ভবিষ্যতে মেঘের ধরণ এবং বৈশিষ্ট্যগুলির পরিবর্তন, উষ্ণ জলবায়ু এবং ভবিষ্যতের জলবায়ুতে ফলস্বরূপ মেঘের প্রভাবগুলির পূর্বাভাস দেওয়া আরও বেশি সমস্যাযুক্ত। উষ্ণ জলবায়ুতে পৃষ্ঠের বাষ্পীভবনের মাধ্যমে আরও জল বায়ুমণ্ডলে প্রবেশ করবে; জলীয় বাষ্প থেকে মেঘ তৈরি হওয়ার সাথে সাথে মেঘলাতা বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তবে উষ্ণ জলবায়ুতে, উচ্চ তাপমাত্রা মেঘকে বাষ্পীভূত করার প্রবণতা দেখায়। এই উভয় বিবৃতিই সঠিক হিসাবে বিবেচিত হয় এবং উভয় ঘটনা, ক্লাউড প্রতিক্রিয়া হিসাবে পরিচিত, জলবায়ু মডেল গণনায় পাওয়া যায়। বিস্তৃতভাবে বলতে গেলে, যদি মেঘ, বিশেষত নিম্ন মেঘগুলি উষ্ণ জলবায়ুতে বৃদ্ধি পায় তবে ফলস্বরূপ শীতল প্রভাব গ্রীনহাউস গ্যাসগুলির জলবায়ু প্রতিক্রিয়াতে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করে। তবে কম মেঘ কমে গেলে বা উচ্চ মেঘ বাড়লে ফিডব্যাক ইতিবাচক হয়। এই প্রতিক্রিয়াগুলির বিভিন্ন পরিমাণ বর্তমান বৈশ্বিক জলবায়ু মডেলগুলির জলবায়ু সংবেদনশীলতার পার্থক্যের প্রধান কারণ। ফলস্বরূপ, অনেক গবেষণা পরিবর্তিত জলবায়ুতে নিম্ন এবং উল্লম্ব মেঘের প্রতিক্রিয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে। নেতৃস্থানীয় বৈশ্বিক মডেলগুলি বেশ ভিন্ন ফলাফল তৈরি করে, তবে কিছু কম মেঘ বৃদ্ধি দেখায় এবং অন্যরা হ্রাস দেখায়। এই কারণে আবহাওয়া এবং জলবায়ু নিয়ন্ত্রণে ট্রোপোস্ফেরিক মেঘের ভূমিকা বৈশ্বিক উষ্ণতা অনুমানে অনিশ্চয়তার একটি প্রধান উত্স হিসাবে রয়ে গেছে।

স্ট্র্যাটোস্ফিয়ারিক শ্রেণীবিভাগ এবং বণ্টন[সম্পাদনা][সম্পাদনা]

পোলার স্ট্র্যাটোস্ফিয়ারিক মেঘ (PSC's) স্ট্রাটোস্ফিয়ারের সর্বনিম্ন অংশে পাওয়া যায়। ট্রপোস্ফিয়ারের উপরে আর্দ্রতা খুব কম, তাই যেখানে এবং যখন এই উচ্চতা পরিসরে ন্যাক্রিইয়াস এবং অ-ন্যাক্রিয়াস মেঘ শীতকালে মেরু অঞ্চলে সীমাবদ্ধ থাকে সেখানে বাতাস সবচেয়ে ঠান্ডা থাকে।

PSC তাদের রাসায়নিক মেকআপ এবং বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী গঠনে কিছু বৈচিত্র দেখায়, কিন্তু তা প্রায় 15,000-25,000 মিটার (49,200-82,000 ফুট) উচ্চতার  পরিসরের মধ্যে সীমাবদ্ধ । এগুলোকে একটি বিশেষ পদ্ধতিতে শ্রেণীবদ্ধ করা হয় যেখানে উচ্চতা স্তর, জেনাস প্রকার, প্রজাতি বা জাতের মধ্যে কোন পার্থক্য নেই। ট্রপোস্ফিয়ারিক মেঘের পদ্ধতিতে কোনোহ্যাঁ। ল্যাটিন নামকরণ নেই, বরং সাধারণ ইংরেজি ব্যবহার করে বেশ কয়েকটি সাধারণ ফর্মের বর্ণনামূলক নাম ব্যবহৃত হয়।

সুপারকুলড নাইট্রিক অ্যাসিড এবং water PSC’s সাধারণত  টাইপ 1 নামে পরিচিত। সাধারণত সিরোস্ট্রাটাস বা কুয়াশার মতো একটি স্ট্র্যাটিফর্ম চেহারা থাকে, কিন্তু যেহেতু তারা স্ফটিকের মধ্যে হিমায়িত হয় না, তাই ন্যাক্রিস ধরণের প্যাস্টেল রঙ দেখায় না। এই ধরনের PSC স্ট্রাটোস্ফিয়ারে ওজোন হ্রাসের কারণ হিসাবে বিবেচনা করা হয়। হিমায়িত ন্যাক্রিয়াস ধরনের সাধারণত মাদার-অফ-পার্ল রঙের সাথে খুব পাতলা হয়ে থাকে এবং একটি সীমাহীন সিরিফর্ম বা লেন্টিকুলার (স্ট্র্যাটোকুমুলিফর্ম) চেহারা। এগুলি কখনও কখনও টাইপ 2 হিসাবে পরিচিত হয়।

মেসোস্ফিয়ারিক শ্রেণীবিভাগ এবং বণ্টন[সম্পাদনা][সম্পাদনা]

নক্টিলুসেন্ট ক্লাউড বায়ুমণ্ডলে সর্বোচ্চ এবং মেসোস্ফিয়ারের শীর্ষে প্রায় 80 থেকে 85 কিমি (50 থেকে 53 মাইল) বা ট্রপোস্ফিয়ারিক উচ্চ মেঘের প্রায় দশ গুণ উচ্চতায় পাওয়া যায়। সূর্যাস্তের পরে এবং সূর্যোদয়ের আগে তাদের আলোকসজ্জার কারণে তাদের এই ল্যাটিন নাম দেওয়া হয়েছে। তাদের সাধারণত নীলাভ বা রূপালী সাদা রঙ থাকে যা উজ্জ্বলভাবে আলোকিত সাইরাসের মতো মনে হয়। নিশাচর মেঘগুলি মাঝে মাঝে লাল বা কমলা রঙের বেশি দেখা যায়। এগুলি জলবায়ুর উপর উল্লেখযোগ্য প্রভাব  ফেলার মত যথেষ্ট বিস্তৃত বা বড় নয়। যাইহোক, 19 শতকের পর থেকে নক্টিলুসেন্ট মেঘের ক্রমবর্ধমান ফ্রিকোয়েন্সি জলবায়ু পরিবর্তনের ফলাফল হতে পারে।

চলমান গবেষণা ইঙ্গিত দেয় যে মেসোস্ফিয়ারে সংবহনশীল উত্তোলন মেরু গ্রীষ্মে যথেষ্ট শক্তিশালী হয় যাতে সংপৃক্ততার বিন্দুতে অল্প পরিমাণে জলীয় বাষ্পের রুদ্ধতাপীয়  শীতলীকরণ হয়। এটি মেসোপজের ঠিক নীচে সমগ্র বায়ুমণ্ডলে সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা তৈরি করে। এমন প্রমাণ রয়েছে যে পোড়া উল্কা থেকে ধোঁয়া কণা নক্টিলুসেন্ট মেঘের গঠনের জন্য প্রয়োজনীয় ঘনীভূত নিউক্লিয়াস প্রদান করে।

নক্টিলুসেন্ট মেঘের শারীরিক গঠন এবং চেহারার উপর ভিত্তি করে চারটি প্রধান প্রকার বা টাইপ রয়েছে I টাইপ ১ এর পর্দা খুবই ক্ষীণ এবং সুনির্দিষ্ট কাঠামোর অভাব রয়েছে, কিছুটা সিরোস্ট্রেটাস ফাইব্রেটাস বা খারাপভাবে সংজ্ঞায়িত সাইরাসের মতো। টাইপ ২ ব্যান্ডগুলি দীর্ঘ রেখা যা প্রায়শই একে অপরের মোটামুটি সমান্তরালভাবে সাজানো দলগুলিতে ঘটে। এগুলি সাধারণত সিরোকুমুলাস মেঘের সাথে দেখা ব্যান্ড বা উপাদানগুলির চেয়ে বেশি ব্যবধানে থাকে। টাইপ ৩ মেঘগুলি হল ঘনিষ্ঠ ব্যবধানে, মোটামুটি সমান্তরাল ছোট রেখা্য বিন্যাস যা বেশিরভাগ সাইরাসের অনুরূপ। টাইপ ৪ ঘূর্ণি আংশিক বা খুব কমই, অন্ধকার কেন্দ্রবিশিষ্ট মেঘের সম্পূর্ণ বলয়।

উচ্চস্তর ব্যতীত মেসোস্ফিয়ারে বন্টন অনেকটা স্ট্রাটোস্ফিয়ারের মতো। নক্টিলুসেন্ট মেঘ তৈরির জন্য জলীয় বাষ্পের সর্বাধিক শীতলকরণের প্রয়োজন হয় বলে  তাদের বণ্টন পৃথিবীর মেরু অঞ্চলে সীমাবদ্ধ থাকে। উত্তর মেরু বা দক্ষিণ মেরুর উত্তরে 45 ডিগ্রির বেশি দক্ষিণে দেখা বিরল।

ভিন্ন গ্রহের মেঘ[সম্পাদনা][সম্পাদনা]

আরও দেখুন: বহির্জাগতিক বায়ুমণ্ডল

নেপচুনে সিরাস মেঘ, ভয়েজার 2 এর ফ্লাইবাই চলাকালীন বন্দী

সৌরজগতের অন্যান্য গ্রহে মেঘের আবরণ দেখা গেছে । শুক্রের ঘন মেঘ সালফার ডাই অক্সাইড দ্বারা গঠিত (আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের কারণে) এবং প্রায় সম্পূর্ণরূপে স্তরবিন্যাস বলে মনে হয়। এগুলি 45 থেকে 65 কিলোমিটার উচ্চতায় তিনটি প্রধান স্তরে সাজানো হয় যা গ্রহের পৃষ্ঠকে অস্পষ্ট করে এবং virga তৈরি করতে পারে । কোন এমবেডেড কিউমিলিফর্ম প্রকার সনাক্ত করা যায়নি, তবে ভাঙ্গা স্ট্র্যাটোকিউমিলিফর্ম তরঙ্গ গঠন কখনও কখনও উপরের স্তরে দেখা যায় যা নীচে আরও অবিচ্ছিন্ন স্তরের মেঘের অস্তিত্ব নিশ্চিত করে।। মঙ্গলে , নকটিলুসেন্ট, সিরাস , সিরোকুমুলাস এবং জল-বরফের সমন্বয়ে গঠিত স্ট্র্যাটোকুমুলাস বেশিরভাগ মেরুগুলির কাছে সনাক্ত করা হয়েছে। মঙ্গলে জল-বরফের কুয়াশাও পাওয়া গেছে।

বৃহস্পতি এবং শনি উভয়েরই অ্যামোনিয়া দ্বারা গঠিত একটি বাইরের বৃত্তাকার মেঘের ডেক রয়েছে, অ্যামোনিয়াম হাইড্রোসালফাইড দিয়ে তৈরি একটি মধ্যবর্তী স্ট্র্যাটিফর্ম হ্যাজ-ক্লাউড স্তর এবং কিউমুলাস জলের মেঘের একটি অভ্যন্তরীণ ডেক। এম্বেডেড কিউমুলোনিম্বাস বৃহস্পতির গ্রেট রেড স্পটের কাছে বিদ্যমান বলে জানা যায় । ইউরেনাস এবং নেপচুনকে কভার করে একই শ্রেণী-প্রকার পাওয়া যায় , কিন্তু সবই মিথেন দিয়ে গঠিত । শনির চাঁদ টাইটানসাইরাস মেঘগুলি মূলত মিথেন দ্বারা গঠিত বলে মনে করা হয়। স্যাটার্ন মিশন Cassini–Huygens টাইটানের মিথেন চক্র,  মেরুগুলির কাছাকাছি অবস্থিত হ্রদ এবং চাঁদের পৃষ্ঠের ফ্লুভিয়াল চ্যানেল উন্মোচন করে।

সৌরজগতের বাইরের কিছু গ্রহে বায়ুমণ্ডলীয় মেঘ রয়েছে বলে জানা যায়। অক্টোবর 2013 সালে, এক্সোপ্ল্যানেট কেপলার-7b- এর বায়ুমণ্ডলে উচ্চ উচ্চতার অপটিক্যালি ঘন মেঘের সনাক্তকরণের ঘোষণা করা হয়েছিল, এবং ডিসেম্বর 2013 সালে, GJ 436 b এবং GJ 1214 b এর বায়ুমণ্ডলে ।

তথ্যসূত্র[সম্পাদনা]